1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পূর্বাহ্ন

‘লাইক’ নিয়ে এত মাথাব্যথা কেন?

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৬ মে, ২০১৭
  • ৭৬৪ বার

বিডি জার্নাল ডেস্ক: ফেসবুকে কোনো পোস্ট দেওয়ার পর এতে কত ‘লাইক’ পড়ল, তা দেখার জন্য ব্যস্ত হয়ে পড়েন অনেকেই। লাইক দেখার জন্য ঘন ঘন ফেসবুকে ঢোকেন। কিন্তু ফেসবুকের এই ‘লাইক’ কি সবকিছু?

সাম্প্রতিক এক গবেষণার ফলাফলে দেখা গেছে, ফেসবুক পোস্টে লাইক পাওয়ার বিষয়টি মানুষকে তাঁদের নিজের সম্পর্কে খুব ভালো ধারণা দেয় না বা তাঁদের মেজাজ ভালো করতে পারে না।

যুক্তরাজ্যের ব্রিটিশ সাইকোলজিক্যাল সোসাইটির বার্ষিক সম্মেলনে গবেষণার ফল জানানো হয়। টুইটার ও ফেসবুক থেকে বাছাই করা ৩৪০ জনকে নিয়ে ব্যক্তিত্বসংক্রান্ত প্রশ্নোত্তরের মাধ্যমে এ গবেষণা করা হয়।

তাঁদের ‘সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সাড়া পেলে আমার ভালো বোধ হয়’ বা ‘ফেসবুকের লাইকের ভিত্তিতে কাউকে জনপ্রিয় বলে বিবেচনা করি’—এ ধরনের ২৫টি বিবৃতি সম্পর্কে মতামত নেওয়া হয়।

যুক্তরাজ্যের সাউথ ওলস বিশ্ববিদ্যালয়ের গবেষক মার্টিন গ্রাফ বলেন, ‘সোশ্যাল মিডিয়ার ব্যবহার ক্রমেই বৃদ্ধি মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলার বিষয়ে সাধারণ উদ্বেগ তৈরি করছে। গবেষণার পরিসর সীমিত হলেও ফলাফলে দেখা গেছে, সামাজিক যোগাযোগের ক্ষেত্রে আমরা যেভাবে প্রতিক্রিয়া জানাই, এতে আমাদের অনুভূতির ওপর প্রভাব পড়ে। বেশির ভাগ ক্ষেত্রে তা ইতিবাচক নয়।’

বিশ্লেষকেরা বলছেন, যাঁরা বেশি লাইক পাওয়ার আশায় অন্যদের অনুরোধ করেন বা লাইক চেয়ে বেড়ান, তাঁরা নিজের আস্থাহীনতার পাশাপাশি কম আত্মমর্যাদা বোধ করেন। যাঁরা পোস্ট মুছে দেওয়া বা লাইকের ভিত্তিতে প্রোফাইলের ছবি নির্ধারণ করেন, তাঁদের বেলায়ও একই কথা খাটে। বেশি লাইক পেলে নিজের সম্পর্কে ভালো বোধ হওয়া বা মন ভালো করার ক্ষেত্রেও তেমন কোনো প্রভাব দেখা যায় না। তথ্যসূত্র: পিটিআই।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog