1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

নতুন ভ্যাট আইন মূল্যস্ফীতিতে প্রভাব ফেলবে না: বিশ্বব্যাংক

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ জুন, ২০১৭
  • ৯০ বার

প্রতিবেদক: নতুন ভ্যাট আইন কার্যকর হলে মূল্যস্ফীতিতে প্রভাব পড়বে না বলে মনে করছে বিশ্বব্যাংক। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্বব্যাংক কার্যালয়ে প্রস্তাবিত বাজেট নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছে সংস্থাটি।  নতুন ভ্যাট আইন কার্যকর হলে সর্বোচ্চ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি বাড়তে পারে জানিয়ে বিশ্বব্যাংক বলছে, এই আইন নিয়ে অপপ্রচারের প্রভাব এরচেয়েও বেশি হতে পারে।

সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, নতুন ভ্যাট আইনের ফলে মূল্যস্ফীতির ওপর বড় কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, ‘আপনার যে ইনপুট ক্রেডিট নেওয়ার জন্য, যেই হিসাব-নিকাশ রাখার যে সক্ষমতা গড়ে উঠেছে কি না, সেটার জন্য তো কিছু ব্যবস্থা এই সক্ষমতা গড়ার জন্য কিছু সহায়তা প্রদান তো সরকার করছে। এটার যদি বাস্তবায়ন শুরু হয় সেই সঙ্গে সঙ্গে সক্ষমতাও গড়ে উঠবে। সেই সক্ষমতা গড়ে তোলার একটা তাগিদও আসবে। সক্ষমতা না থাকলে আপনি তো রিবেটগুলো (ছাড়) পাচ্ছেন না। আর রিবেট করে যদি পাওয়া যায়, ওই সিস্টেমটা যদি কার্যকর হয়, যেহেতু আমরা একটা স্ট্যান্ডার্ড ফিফটিন পার্সেন্ট রেট আরেকটি ফিফটিন পার্সেন্ট রেট দিয়ে রিপ্লেস করছি- সেই কারণে মূল্যস্ফীতির ওপরে কোনো পার্মানেন্ট বড় ধরনের ইমপ্যাক্ট করার কথা না।’

সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটের সার্বিক মূল্যায়নে বিশ্বব্যাংক আরো বলেছে, এই বাজেট বাস্তবায়নই হবে বড় চ্যালেঞ্জ। বাজেটে আশান্বিত হওয়ার মতো অনেক বিষয় থাকলেও আশ্বস্ত হওয়ার মতো দিক নির্দেশনা নেই বলে মন্তব্য করেন জাহিদ হোসেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog