1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

চীনের কড়া প্রতিক্রিয়া, মার্কিন নিষেধাজ্ঞা দ্রুত প্রত্যাহারের আহ্বান

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
  • ১৩৭ বার

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে সহায়তার অভিযোগে –রাশিয়া আর চীনের ওপর আরোপিত নিষেধাজ্ঞায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বেইজিং মার্কিন অর্থ বিভাগের আরোপিত নিষেধাজ্ঞাকে ‘ভুল পদক্ষেপ’ আখ্যা দিয়ে অবিলম্বে যুক্তরাষ্ট্রকে সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছে। খবর ওয়াশিংটন পোস্টের।

প্রসঙ্গত, মঙ্গলবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে সহায়তা দেয়ার অভিযোগ তুলে রাশিয়া ও চীনে নতুন নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, ওই দুই দেশের ১০ কোম্পানি এবং ৬ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ বিভাগ। তাদের এক বিবৃতিকে উদ্ধৃত করে সিএনএন-এর খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে বহিঃবিশ্বের সহায়তা রুখতেই এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে মার্কিন অর্থ বিভাগ।

বেইজিং বলছে, ওয়াশিংটন চীনা কোম্পানিগুলোকে শাস্তি দেয়ার যে ‘ভুল পদক্ষেপ নিয়েছে’ তা যেন অবিলম্বে সংশোধন করে। তবে এ ব্যাপারে রাশিয়ার প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।

মার্কিন অর্থ বিভাগের মঙ্গলবারের এক বিবৃতিতে বলা হয়েছে, নতুন করে আরোপিত ওই নিষেধাজ্ঞার আওতায় পড়া ব্যক্তি ও কোম্পানিগুলোর সঙ্গে কোনও মার্কিন ব্যক্তি বা কোম্পানি আর কোনও সম্পর্ক রাখবে না। মার্কিন অর্থ বিভাগ বলছে, এর ফলে উত্তর কোরিয়ার ওপর চাপ আরো বাড়বে। চীন ও রাশিয়ার বিরুদ্ধে এমন সময় এ নিষেধাজ্ঞা আরোপ করা হলো যখন চলতি মাসের গোড়ার দিকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের একটি প্রস্তাবের পক্ষে চীন ও রাশিয়া ভোট দিয়েছিল।

উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিপরীতে মার্কিন প্রস্তাবে সমর্থন দিয়ে জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর থেকে পিয়ংইয়ং-ওয়াশিংটন উত্তেজনা নতুন মাত্রা পায়। শুরু হয় দু্‌ই দেশের শীর্ষ নেতার পারস্পরিক হুমকিধামকি। এক পর্যায়ে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের গুয়ামের মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা ঘোষণা করে। জবাবে দেশটিকে ‘ধূলায় মিশিয়ে দেওয়া’র হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। তবে এক পর্যায়ে দুই পক্ষই আপাতত কেউ কাউকে হামলা না করার ইঙ্গিত দেয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog