পরীক্ষামূলক প্রচার...
Mohajog-Logo
,
সংবাদ শিরোনাম :

গোপন রাখতে হয় কিছু কথা

সম্পর্ক যতই গভীর হউক না কেন, সব কথা কিন্তু সবাইকে বলা ঠিক নয়। এমনকি অনেক সময় কাছের মানুষদের কাছ থেকেও গোপন রাখতে হয় কিছু কথা। কেননা এসব কথা প্রকাশ পেলে সম্পর্ক ভেঙে যেতে পারে, বন্ধু হয়ে যেতে পারে শক্রু। তাই নিজের অন্তত ৫ বিষয়ে অন্যদের সঙ্গে আলাপ করাই ভালো। সেগুলো হচ্ছে:

১.সম্পদ: টাকা ছাড়া জীবন অচল। আবার এই টাকাই অনেক সময় নানা অশান্তির জন্ম দেয়। অনেক সময় প্রাণনাশের কারণ হয়ে দাঁড়ায়।  তাই আপনার যত পয়সাই থাকুক না কেন, এগুলোর প্রচার থেকে বিরত থাকুন। নিজের সম্পদের কথা কখনওই ফলাও করে বলতে নেই। তা গোপন রাখাই শ্রেয়।

২.অপমান:  কথায় বলে, চড় খেয়ে বাপেকেও বলতে হয় না। নিজের অপমান গোপন রাখাই শ্রেয়। কেননা অপমানের খবর দাবানলের মতো ছড়িয়ে পড়ে। সামান্য অপমান তখন বহুগুণ হয়ে ফিরে আসে। তাই নিজের অপমানগুলিকে নিজের ভিতরে রাখাই বুদ্ধিমানের কাজ।

৩.ভক্তি: এ বিষয়টিও জনসমক্ষে বলে বেড়ানোর মতো নয়। কারণ ভক্তির মধ্যে নিহিত থাকে আত্মনিবেদন। তা প্রকাশ্যে এলে আত্ম-বিচ্ছিন্ন হয়। ভক্তির যাবতীয় মহিমা লুপ্ত হয়।

৪.একান্ত বিষয়: নিজের একান্ত ব্যক্তিগত মুহূর্তগুলিকে নিজের কাছেই রাখুন। অন্য লোক তাকে আপনার দুর্বলতা বলে মনে করতে পারে।

৫. দান: দান দক্ষিণার কথা সব সময়ে গোপন রাখাই ভাল। কারণ এটি জানাজানি হলে দাতার মধ্যে আত্মম্ভরিতা দেখা দেয়। ফলে দান তার মহিমা হারায়। এতে আপনি যাকে ভালোবেসে দান করলেন, তিনিও অপমানিত বোধ করতে পারেন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *