1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ অপরাহ্ন

ইফতারের টেবিলে ভিন্নরকমের হালিম

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২২ মে, ২০১৮
  • ৩৭৯ বার

রোজা রাখা শেষে ইফতারে সবার কাছে একটি মজাদার খাবার হালিম। তবে অনেকেই বাইরের হালিমের থেকে বাসায় নিজ হাতে তৈরি করা হালিম খেতে বেশি পছন্দ করে। তাই জেনে নিন হালিম তৈরির ভিন্ন রকম রেসিপি।

উপকরণ
মাংসের উপকরণ
খাসির /গরুর মাংস ১ কেজি (চাইলে মুরগীর মাংসও নিতে পারেন), পেঁয়াজ কুচি ১ কাপ,  আদা-রসুন বাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, মরিচ গুঁড়ো আধা টেবিল চামচ, জিরা গুঁড়ো ১ টেবিল চামচ, ধনিয়া গুঁড়ো ১ টেবিল চামচ, কাবাব মসলা ১ টেবিল চামচ, দারুচিনি ২টি, তেজপাতা ২ টি, লবণ স্বাদ মতো, তেল আধা কাপ, ঘি ৪ টেবিল চামচ।
হালিমের জন্য
আধা কাপ মুগ ডাল,  আধা কাপ মসুর ডাল, আধা কাপ ডাবলি ডাল, পোলাওয়ের চাল আধা কাপ, জিরা ১ টেবিল চামচ, আস্ত ধনে আধা টেবিল চামচ, এলাচ ৪ টি, গোলমরিচ ১ চা চামচ, লবঙ্গ ৩/৪ টি, অর্ধেকটা জয়ফল, শুকনো মরিচ ২-৩ টি।

পরিবেশনের জন্য
পেঁয়াজ বেরেস্তা, আদা কুচি, কাচাঁমরিচ কুচি, ধনে পাতা কুচি, লেবু।

পদ্ধতিঃ
প্রথমে চাল ও ডালগুলো কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে নরম করে ব্লেন্ডারে দিয়ে বা পাটায় দিয়ে আধা ভাঙ্গা করে নিন। একটি বড় প্যানে তেল গরম করে এতে পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা ভেজে নিন। এবার এই বেরেস্তা ভাজা তেলেই বাকিটা পেঁয়াজ দিয়ে নরম করে ভেজে নিয়ে এতে আদা-রসুন বাটা দিয়ে নাড়তে থাকুন।

খানিকটা ভাজা ভাজা হয়ে এলে মাংসের জন্য রাখা সব মসলা ও লবণ দিয়ে ভালো করে নেড়ে নিন এবং সামান্য পানি দিয়ে কষাতে থাকুন মসলা। এখন মাংস দিয়ে ভালো করে নেড়ে কষিয়ে নিন।

এবার মাংসের মধ্যে আধা ভাঙা ডাল ও চাল দিয়ে ভালো করে নেড়ে আবারো কষিয়ে নিন ভাল করে। এখন প্যানে বেশখানিকটা পানি ঢেলে দিন। পানি এমনভাবে ঢালবেন যেনো ডাল ও মাংস ভাল করে সেদ্ধ হয়ে ঘন ঝোলের মতোও থাকে।

মাঝারি আঁচে প্যান চুলায় রেখে জ্বাল দিতে থাকুন এবং মাঝে মাঝে নেড়ে নিন যাতে নিচে লেগে না যায় অর্থাৎ পুড়ে না যায়। এই সময়ে হালিমের জন্য রাখা জিরা, ধনে, এলাচ, লবঙ্গ, জায়ফল, গোল মরিচ ও শুকনো মরিচ একটি প্যানে টেলে নিয়ে গুঁড়ো করে মসলা তৈরি করে রাখুন।

হালিম খুব ঘন করবেন না। কারণ চুলা থেকে নামানোর পর এমনিতেই অনেক ঘন হয়ে যাবে। তাই একটি পাতলা থাকা অবস্থাতেই হালিম নামানো ভাল। লক্ষ্য রাখুন কখন হালিম হালকা ঘন হয়ে আসে। তখন টেলে গুঁড়ো করে রাখা মসলা ও ঘি দিয়ে একটু নেড়ে হালিম চুলা থেকে নামিয়ে নিন।

এরপর গরম হালিম পরিবেশন বাটিতে ঢেলে উপরে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ কুচি, ধনে পাতা কুচি, আধা কুচি ও লেবু দিয়ে ইফতারের টেবিলে পরিবেশন করুন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog