পরীক্ষামূলক প্রচার...
Mohajog-Logo
,
সংবাদ শিরোনাম :

যে কারণে পুলিশি পাহারায় ক্লাস নেন শিক্ষক

কয়েক সপ্তাহ ধরে পুলিশ প্রহরায় ক্লাস নিচ্ছেন বের্নাড লুকে নামে জার্মানির এক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি শিক্ষকতার পাশাপাশি রাজনীতির সাথে যুক্ত। অর্থনীতির এ অধ্যাপক ২০১৪ সালে গঠিত জার্মান পার্লামেন্টের দক্ষিণপন্থী মূল বিরোধী দল অলটারনেটিভ ফর জার্মানির সহপ্রতিষ্ঠাতা।

তিনি দলটির মুখপাত্র এবং ইউরোপীয় পার্লামেন্টে রক্ষণশীল দলটির সাংসদ ছিলেন। হামবুর্গ বিশ্ববিদ্যালয়ে গত ১৬ অক্টোবর বের্নাড লুকের ক্লাস চলাকালীন প্রায় ১৫০ বিক্ষোভকারী লেকচার হলে প্রবেশ করে ওই ক্লাস পণ্ড করে দেন। এ সময় বিক্ষোভকারীরা তাকে গালাগালও করেন। এরপর গত ২৩ অক্টোবর বিক্ষোভকারীরা একই ঘটনার পুনরাবৃত্তি ঘটান। এর একদিন পর ২৪ অক্টোবর লুকের ক্লাসে বোমা হামলার হুমকি আসে।

এরপর থেকে হামবুর্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁতা ক্লাসগুলোতে পুলিশ প্রহরার ব্যবস্থা করেছে। লেকচার হলে প্রবেশের আগে ছাত্রছাত্রীদের ব্যাগ তল্লাশি করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডিতার ল্যাঞ্ছে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা কীভাবে ঠেকানো যায়, তা নিয়ে বন্দরনগরী হামবুর্গের গবেষণা ও বিজ্ঞান বিষয়ক সিনেটর ক্যাটরিনা ফেগেব্যাঙ্কসহ বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানদের নিয়ে একটি কমিটি গঠন করেছেন। ওই কমিটি দক্ষিণপন্থী অধ্যাপক বের্নাড লুকের বিষয় ছাড়াও কীভাবে এ ধরনের পরিস্থিতি সামাল দেয়া যায়, তা জানাবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *