পরীক্ষামূলক প্রচার...
Mohajog-Logo
,
সংবাদ শিরোনাম :

হিন্দুদের চেয়ে মুসলিমদের জরিমানা ২শ গুণ বেশি

ভারতে ভিসার মেয়াদ শেষে অবস্থান করার ক্ষেত্রে হিন্দুদের তুলনায় মুসলিম পর্যটকদের দুইশো গুণ বেশি জরিমানা দিতে হবে। সম্প্রতি এমনই একটি আইন করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। সে দেশের এমন পদক্ষেপের সমালোচনা করেছে বাংলাদেশ।

নতুন নিয়ম অনুযায়ী, বাংলাদেশের মুসলিম ধর্মবলম্বীরা ভিসার মেয়াদ শেষ হওয়ার পরেও যদি ভারতে অবস্থান করেন তবে তাকে একজন হিন্দুর চেয়ে কমপক্ষে দুইশো গুণ বেশি জরিমানা দিতে হবে।

ভারতের এই নতুন নিয়মকে ধর্মের ভিত্তিতে বৈষম্য বলে সমালোচনা করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। ভারতের সঙ্গে আগামী দ্বিপাক্ষিক বৈঠকে বিষয়টি তুলে ধরা হবে বলেও জানিয়েছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

দু’সপ্তাহ আগে বাংলাদেশি ক্রিকেটার সাইফ হাসান ভারতে নির্ধারিত সময়ের বেশি অবস্থান করায় তাকে বেশি জরিমানা গুনতে হয়। তিনি বিষয়টি কলকাতায় ডেপুটি হাই কমিশনকে জানিয়েছেন।

এফআরআরও-এর ওয়েবসাইটে প্রকাশিত নতুন নীতিমালায় বলা হয়েছে, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের হিন্দু সংখ্যালঘুরা সে দেশে দুই বছরের বেশি সময় অবস্থান করলে জরিমানা হিসাবে তাদের ৫শ রুপি এবং ৯১ দিন থেকে দুই বছর অবস্থান করলে ২শ রুপি এবং ৯০ দিন অবস্থান করলে ১শ রুপি দিতে হবে। অন্যদিকে এক্ষত্রে মুসলিম পর্যটকদের হিন্দু ধর্মাবলম্বীদের তুলনায় দুশো গুণ বেশি জরিমানা দিতে হবে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *