পরীক্ষামূলক প্রচার...
Mohajog-Logo
,
সংবাদ শিরোনাম :

বিসিএসে আবেদন প্রায় ৫ লাখ, কারণ জানালেন চেয়ারম্যান

গত বছরের রেকর্ড ছাড়িয়ে ৪১তম বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) রেকর্ড সংখ্যক প্রার্থী আবেদন করেছেন। শনিবার ছিল আবেদনের শেষ দিন। আগ্রহীরা সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করতে পেরেছিলেন। আবেদন প্রকিয়া শেষ হওয়ার পর দেখা যায় মোট ৪ লাখ ৭৫ হাজার প্রার্থীর আবেদনপত্র জমা পড়েছে। গত বছর মোট আবেদন জমা পড়েছিল ৪ লাখ ১২ হাজার।

এদিকে দিনের সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিসিএস পরীক্ষার আবেদন সংখ্যা। সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে নানা ধরণের নীতিমালা এবং নতুন নতুন পে-স্কেলের কারণে চাকরিপ্রার্থীদের প্রথম ও একমাত্র স্বপ্ন হয়ে উঠেছে বিসিএস।

অন্যদিকে প্রার্থী সংখ্যা বাড়ার ফলে দিনকে দিন প্রতিযোগিতাপূর্ণ হয়ে উঠছে বিসিএস ক্যাডারের এই পরীক্ষা।

এমতাবস্থায় স্বাভাবিকই প্রশ্ন ওঠে কেন জনপ্রিয় হয়ে উঠেছে বিসিএস? এর জবাবে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে বলেন, আমাদের প্রতিষ্ঠান পিএসসি প্রিলি থেকে শুরু করে নিয়োগ হওয়া পর্যন্ত স্বচ্ছতা বজায় রাখে। এ জন্য শিক্ষার্থীদের মধ্যে এক ধরণের বিশ্বাস চলে এসেছে। এখান থেকে কোনো প্রকার তদবির ছাড়াই সরকারি চাকরি পাওয়া সম্ভব। এটি বিসিএসে আবেদন বাড়ার অন্যতম কারণ। দ্বিতীয়ত, আমরা যে শুধু ক্যাডার নিয়োগ দেই তা নয়, নন ক্যাডারেও ২ হাজার প্রার্থী নিয়োগ দিয়ে থাকি।

এছাড়া চাকরিপ্রার্থী বিসিএস প্রস্তুতি নিলে অন্যান্য চাকরির প্রস্তুতিও হয়ে যায়। তাছাড়া বিসিএসের মাধ্যমে নিজের দেশ, বাংলাদেশের সংবিধান ও মুক্তিযুদ্ধসহ বিশ্ব জগৎ সম্পর্কে জানতে পারেন প্রার্থীরা।

 

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *