পরীক্ষামূলক প্রচার...
Mohajog-Logo
,
সংবাদ শিরোনাম :

করোনা: ১৪২ জনের পরীক্ষা, নতুন কেউ আক্রান্ত হয়নি

নতুন করে ১০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তবে কারোর শরীরে করোনা পাওয়া যায়নি। সিবমিলিয়ে ১৪২ জনের পরীক্ষা করা হয়েছে।

বুধবার নিয়মিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট (আইইডিসিআর)-এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

অন্যদিকে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত ৩ জনের মধ্যে দুইজন পুরোপুরি সুস্থ। সুস্থদের দ্রুতই ছাড়পত্র দেয়া হবে বলে জানিয়েছেন ফ্লোরা।

তিনি বলেন, দুজন সুস্থ হয়ে উঠেছেন। আরেকটি করে পরীক্ষা তাদের করা হবে। বাকি যে একজন করোনাভাইরাসে আক্রান্ত আছেন, তার অবস্থাও ভালো, তবে তার পরীক্ষার ফল এখনো পজিটিভ। তিনি শিগগিরই সুস্থ হয়ে উঠবেন বলে আশা করা হচ্ছে।

তিনি বলেন, দেশে এখন আইসোলেশনে আছেন ৮ জন। তবে নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। কয়েকবার পরীক্ষা করে কেউ আক্রান্ত কিনা তা নিশ্চিত হচ্ছি আমরা।

‘দেশে এখন সর্বমোট ১১টি থার্মাল স্ক্যানার চালু করা হচ্ছে। এরমধ্যে সামিট গ্রুট ৫টি দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। আরও ৫টি সচল আছে। এজন্য তাদেরকে আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ জানানো হবে।’

করোনাভাইরাস সংক্রান্ত সহায়তা পেতে নতুন নাম্বারে যোগাযোগ করতে জানিয়ে আইইডিসিআর’র পরিচালক বলেন, করোনা সম্পর্কে সহায়তা পেতে এখন থেকে আর ১২টি নম্বারে ফোন করতে হবে না। মাত্র একটি নাম্বারের ফোন করলেই হবে। নাম্বারটি হচ্ছে ০১৯৪৪৩৩৩২২২। এই সেল নাম্বারে যোগাযোগ করলেই প্রয়োজনীয় নাম্বারে ফোন ঢুকে যাবে।

‘মোবাইল অপারেটর বাংলালিংক থেকে এই নম্বরে বিনামূল্যে কল করা যাবে। তবে, অন্যান্য অপারেটর থেকে যেন টোল ফ্রি কল করা যায় সে বিষয়ে আইইডিসিআর কাজ করছে’

তিনি আরও জানান, বিশ্বের অনেক দেশ করোনাভাইরাস মোকাবিলায় সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে। এরমধ্যে যুক্তরাষ্ট্র, ভারত এবং চীন রয়েছে। এছাড়া ইউএসএইড-সহ অনেক সংস্থাও সহযোগিতা করতে চেয়েছে। এসময় সবার সম্মিলিত প্রচেষ্টায় করোনাভাইরাস মোকাবিলা করা সম্ভব হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এর আগে, আইইডিসিআর থেকে ১২টি হটলাইন নম্বর দেয়া হয় করোনার কোনো উপসর্গ দেখা দিলে বা এ সম্পর্কিত যেকোনো তথ্য জানান জন্য। নম্বরগুলো হলো: ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *