পরীক্ষামূলক প্রচার...
Mohajog-Logo
,
সংবাদ শিরোনাম :

কিট তৈরি শুরু, এখন চায় রক্তের নমুনা

নভেল করোনাভাইরাস পরীক্ষার কিট তৈরি শুরু করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। কাঁচামাল (রি-এজেন্ট) হাতে পাওয়ার পর তারা এ কার্যক্রম শুরু করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছেন, এখন সেই কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে পাঁচজন রোগীর রক্তের নমুনা চাওয়া হয়েছে।

সোমবার তিনি বলেন, চীন থেকে কাঁচামাল আসার পর গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালসে কিট তৈরির কাজ চলছে। আমার এখন পাঁচজন কোভিড-১৯ রোগীর রক্ত দরকার পাঁচ সিসি করে। স্বাস্থ্য সচিব যদি এটা ব্যবস্থা করে দেন তাহলে আমরা আমাদের উদ্ভাবিত কিটের স্যাম্পল টেস্ট করতে পারি। আমরা চিঠি দিয়েছি স্বাস্থ্য মন্ত্রণালয়ে, এখনও উত্তর পাইনি।

জাফরুল্লাহ বলেন, মন্ত্রণালয় যদি মঙ্গলবারের মধ্যে রক্তের নমুনার ব্যবস্থা করে দেয়, তাহলে সরকারকে তারা ১১ এপ্রিল চূড়ান্ত স্যাম্পল দিতে পারবেন। আমরা আগামী শনিবার সকালে ধানমণ্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে আনুষ্ঠানিকভাবে সরকারের কাছে স্যাম্পল হস্তান্তর করতে চাই। সেদিন ১১টি স্যাম্পল আমরা দেব। এই স্যাম্পলে ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ফাইনাল অ্যাপ্রুভাল দিলে আমরা কিট বাজারে ছাড়তে পারব।

সরকারের চূড়ান্ত অনুমোদন পেলে প্রথম দফায় ১০ হাজার এবং এপ্রিল মাসের মধ্যে এক লাখ কিট বাজারে ছাড়া যাবে বলে আশা প্রকাশ করেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি।

এই কিট উদ্ভাবন করেছেন গণস্বাস্থ্য ফার্মাসিটিক্যালসের প্রধান বিজ্ঞানী বিজন কুমার শীল। এই পদ্ধতিতে একজন রোগীর শরীর থেকে রক্ত নিয়ে পরীক্ষা করে বলা হবে কোভিড-১৯ পজিটিভ না নেগেটিভ।

বাংলাদেশে এ পর্যন্ত ১১৭ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, তাদের মধ্যে ১৩ জনের মৃত্যুর খবর জানানো হয়েছে সরকারের তরফ থেকে।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *