1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন

পদ্মা সেতুর নিরাপত্তায় রাতে ফেরি বন্ধ: নৌ প্রতিমন্ত্রী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ৩০ আগস্ট, ২০২০
  • ৩১৯ বার

নদীতে অতিরিক্ত স্রোতের মধ্যে পদ্মা সেতুর নিরাপত্তা রক্ষা ও নৌপথে দুর্ঘটনা এড়াতে রাতে শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটে ফেরি চলাচল বন্ধ করা হয়েছে।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী শনিবার গোপালগঞ্জে একথা জানান।

টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের বলেন, “পদ্মা সেতুর কাজ চলছে। আপনারা জানেন যে অতিরিক্ত স্রোতের কারণে আমরা পদ্মা সেতুর স্প্যানগুলো র্পযন্ত বসাতে পারছি না। যেহেতু গতকালকেও একটি ফেরি অতিরিক্ত স্রোতের কারণে প্রবল স্রোতের কারণে চরে গিয়ে আটটে গেছে, তাকে ধরে রাখা সম্ভব হয়নি।

“কাজেই আমরা আশঙ্কা করছি রাত্রিবেলা যদি যান চলাচল চালু থাকে, ফেরি চলাচল চালু থাকে তাহলে যেকোনো মুহূর্তে এ ধরনের একটা বিপদ ঘটতে পারে।”

ফের বন্ধ থাকলে মানুষের চলাচলে সাময়িক দুর্ভোগের চেয়ে পদ্মা সেতুর নিরাপত্তার বিষয় গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন।

দেশের ১৬ কোটি মানুষ পদ্মা সেতুর জন্য অপেক্ষা করে আছে উল্লেখ করে তিনি বলেন, “আমরা চাই না আমাদের কোনো ধরনের খেয়ালিপনা বা আমাদের দুর্বলতার কারণে পদ্মা সেতুর কর্মকাণ্ড ব্যাহত হোক বা পদ্মা সেতু কোনো রকম ক্ষতিগ্রস্ত হোক।”

সকালে প্রতিমন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে পবিত্র ফাতেহাপাঠ এবং বঙ্গবন্ধু ও পঁচাত্তরের ১৫ অগাস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া-মোনাজাত করেন।

এ সময় মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম. শাহজাহান, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান খাজা মিয়া, বিআইডব্লিউটিএ-এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালালউদ্দিন, গোপালগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহবুব আলী খানসহ দলের স্থানীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নাব্যতা সংকট আর প্রবল স্রোতের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে রাতে ফেরি চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করার কথা বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের এজিএম শফিকুল ইসলামও জানিয়েছেন।

শনিবার রাত থেকে এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা জানিয়ে শফিকুল ইসলাম বলেন, নাব্যতা সংকট আর প্রবল স্রোতের কারণে এই পথে অনেক দিন ধরে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। রাতে বেশি সমস্যা হয়। শুক্রবার রাত ৩টায় শিমুলয়া থেকে কাঠাঁলবাড়ি যাওয়ার পথে ২৫টি গাড়িসহ ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর লৌহজং টার্নিংয়ে ডুবোচরে আটকা পড়ে। শনিবার বেলা ২টায় ফেরিটি উদ্ধার করা সম্ভব হয়েছে। এই পরিস্থিতিতে এই পথে রাতে অনির্দিষ্ট কালের জন্য ফেরি চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে।

এদিকে দুই পারে সহস্রাধিক গাড়ি পার অপেক্ষায় রয়েছে। কয়েক মাস ধরে ঘাটে দীর্ঘ সময় ফেরির গাড়িকে অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog