1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১০:৫১ পূর্বাহ্ন

আইসিসির শীর্ষ সেঞ্চুরিয়ানের তালিকায় তামিম-লিটন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২ জানুয়ারী, ২০২১
  • ৫০ বার

করোনার থাবায় ২০২০ সালে আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ হয়েছে মাত্র ৪৪টি। যার ৪২টিতে জয়-পরাজয়ের দেখা মিলেছে। একটি করে ম্যাচ টাই ও পরিত্যক্ত হয়েছে। আর এই ৪৪ ম্যাচের মধ্যে বাংলাদেশ খেলেছে মাত্র ৩টি। এই তিন ম্যাচ খেলেই আইসিসির শীর্ষ সেঞ্চুরিয়ানের তালিকায় চলে এসেছে তামিম-লিটনের নাম।

২০২০ সালে দুটি করে সেঞ্চুরি করেছেন টাইগার দুই ব্যাটসম্যান তামিম ইকবাল ও লিটন দাস। মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলে বাংলাদেশ। ওই সিরিজে অনেক রেকর্ডই নতুন করে লেখা হয়েছে বাংলাদেশের ক্রিকেটে। সেই সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেন তামিম ও লিটন।

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১০৫ বলে ১২৬ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেছিলেন লিটন। দ্বিতীয় ওয়ানডেতে ১৩৬ বলে করেন ১৫৮ রান করেন তামিম। যা কিনা ওয়ানডেতে বাংলাদেশি কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। কিন্তু পরের ম্যাচেই তামিমের এই রেকর্ড ভেঙে দেন লিটন দাস। সিরিজের তৃতীয় ওয়ানডেতে ১৪৩ বলে ১৭৬ রানের ইনিংস খেলেন লিটন দাস। যেটি এখন পর্যন্ত বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। একই ম্যাচে ১০৯ বলে ১২৮ রান করেন তামিমও।

ওয়ানডেতে ২০২০ সালের শীর্ষ পাঁচ সেঞ্চুরিয়ানের নাম প্রকাশ করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তিনটি সেঞ্চুরি করে এই তালিকায় এক নম্বরে আছেন স্টিভ স্মিথ।

তালিকার দ্বিতীয় আর তৃতীয় অবস্থানে যথাক্রমে আছেন তামিম ও লিটন। তালিকার চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছেন ওমানের আকিব ইলিয়াস এবং অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ। দুজনেই দুটি করে সেঞ্চুরি পেয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog