1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১০:২০ পূর্বাহ্ন

৩৭ বছর পর বদলে গেলো অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের এক লাইন

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২ জানুয়ারী, ২০২১
  • ৫১ বার

অস্ট্রেলিয়া তাদের জাতীয় সংগীতে পরিবর্তন এনেছে। শুক্রবার (১ জানুয়ারি) জাতীয় সংগীতের একটি লাইনের একটি শব্দ পরিবর্তনের বিষয়টি দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন ঘোষণা দিয়ে জানান। যদিও এই ঘোষণার পর মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এমন পরিবর্তনে আদিবাসীরা খুশি হলেও অনেক আধুনিক অস্ট্রেলিয়ানরা অসুখী হয়েছেন। খবর আল জাজিরার।

অস্ট্রেলিয়ার বর্তমান জাতীয় সংগীতে একটি লাইন ছিল এ রকম ‘for we are young and free’ (আমরা তরুণ ও মুক্ত)। সেটি বদলে করা হয়েছে ‘for we are one and free’ (আমরা এক ও মুক্ত) এবং এটি শুক্রবার থেকেই কার্যকর করা হয়েছে। সবশেষ ১৯৮৪ সালে অস্ট্রেলিয়ার জাতীয় সংগীতের পরিবর্তন আনা হয়েছিল। ৩৭ বছর পর আবার পরিবর্তন আনা হলো।

মূলত অস্ট্রেলিয়ার আদিম অধিবাসীদের স্বীকৃতি দিতেই এই পরিবর্তন আনা হয়েছে।

মরিসন এ বিষয়ে সংবাদ মাধ্যমে লিখেছেন, ‘আধুনিক জাতি হিসেবে অস্ট্রেলিয়ার বয়স খুব বেশি নয়, কিন্তু আমাদের রয়েছে প্রাচীন গল্প ও ইতিহাস। যা প্রাগঐতিহাসিক। যা প্রত্যেকটি প্রথম শ্রেণির জাতির ছিল এবং রয়েছে। আমরা আমাদের পূর্বপুরুষদের, আমাদের আদিবাসীদের স্বীকৃতি ও সম্মানের বিষয় এই বাক্যের মাধ্যমে স্বীকার করছি। তাদের প্রতি সম্মান জানাচ্ছি।’

‘তরুণ ও মুক্ত থেকে এক ও মুক্ত’ পরিবর্তন হয়তো খুব বড় কোনো পরিবর্তন নয়। কিন্তু আমি মনে করি এই পরিবর্তন আদিবাসীদের জন্য বিরাট কিছু।’ যোগ করেন তিনি।

অস্ট্রেলিয়ার বর্তমান জাতীয় সংগীত পিটার ডডস ম্যাক-করমিক ১৮৮৭ সালে লিখেছিলেন। ১৯৮৪ সালে ঔপনিবেশিক জাতীয় সংগীত ‘গড সেভ দ্য কুইন’ পরিবর্তন করে এটিকে অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত হিসেবে গ্রহণ করা হয়েছিল।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog