1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন

নূহের নৌকার বাস্তব রূপ যুক্তরাষ্ট্রের কেনটাকিতে!

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৭ জুন, ২০১৬
  • ৩৫০ বার

শিল্পের সক্ষমতা নিয়ে আপনি এর আগে যতটুকু ভেবেছেন এটি তার চেয়েও ঢের বেশি। সেই যে নূহের নৌকা, যার কথা এতদিন কেবলই মিথ কিংবা ধর্মকাহিনী হিসেবেই জেনেছেন তারই অনেকটা বাস্তব রূপ পাওয়া যাবে এতে। যা এখন তৈরি হচ্ছে যুক্তরাষ্ট্রের কেনটাকি অঙ্গরাজ্যের উইলিয়ামস টাউন এলাকায়। বাইবেলে বর্ণিত নূহের নৌকার কাহিনীকেই মাথায় রেখে এখানে তৈরি হচ্ছে বাইবেলীয় থিম পার্ক। যার অন্যতম অনুসঙ্গ এই নূহের নৌকা।

৫১০ ফুট লম্বা যার দৈর্ঘ্য, ৮৫ ফুট প্রস্থ, আট তলা উচ্চতার এক বিশাল নৌকা। নামটিও দেওয়া হয়েছে নূহের নৌকা (নুহ’স আর্ক) । ভেতরে কাঠের নানা কাজ-কারুকাজ। বড় বড় গাছের গুড়ি, কোথাও আস্ত লম্বা গাছ, কোথাও কাঠের তক্তার ব্যবহার।

আর্ক এনকাউন্টার প্রকল্পের প্রেসিডেন্ট ও সিইও কেন হ্যাম বলছিলেন, এটি হতে যাচ্ছে পৃথিবীতে নূহের নৌকার পুনঃসৃজন। সৃষ্টিশীলতাকে ছড়িয়ে দিতেই এই আয়োজন। খ্রীষ্ট ধর্মের বাইবেলে বর্ণিত যে পৃথিবীর সৃষ্টি হতে ছয় দিন ও ছয় রাত লেগেছিলো তাতে দৃঢ় বিশ্বাস রেখে। আর নূহের নৌকার কাহিনীকেই মাথায় রেখে এখানে তৈরি হচ্ছে বাইবেলীয় থিম পার্ক। কেন হ্যাম বলেন, আমরা এটি ডিজনীর মতো স্রেফ এক বিনোদন পার্ক হিসেবে তৈরি করছি না। এটিকে আমরা ধর্মীয় বিশ্বাসকে ভিত্তি করেই তৈরি করছি। তা না হলে হয়তো এটি কখনোই তৈরি হতো না।

স্রেফ ধর্মবিশ্বাসকে গুরুত্বে রেখে তৈরি হওয়া এই পার্কের নির্মাণে ১৮০ কোটি ডলার বরাদ্দ দিয়েছে ওই স্টেটের সরকার।

আগামী ৭ জুলাই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে এই পার্ক। যেখানে কেবল খ্রীষ্ট ধর্মাবলম্বীদেরেই এখানে কাজ করার সুযোগ থাকবে। যা নিয়ে বিতর্কও কম হয়নি। এমনকি এক দফা এই প্রকল্পে অর্থায়নই বন্ধ করা হয়েছিলো। পরে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আদালত থেকে এই প্রকল্প চালিয়ে যাওয়ার নির্দেশনা আনেন আয়োজকরা।

তবে এখনও অর্থনৈতিক বিশেষজ্ঞরা এই প্রকল্প মেনে নিতে পারেননি। তারা বলছেন এতে রাজ্যে নেমে আসবে বড় ধরনের অর্থনৈতিক মন্দা। সে সব সমালোচনা উপেক্ষা করেই তৈরি হচ্ছে সেই পার্ক আর ‘নূহের নৌকা’।

আর কেন হ্যাম মনে করছেন, এই পার্কে বছরে বিশ লাখেরও বেশি দর্শনার্থী আসবে।

নূহের নৌকা নিয়ে কেন বলেন, আমরা কেউ জানি না নূহের নৌকাটি কেমন ছিলো, তবে এটা জানি সেটি ছিলো অনেক বড় ও শক্ত সামর্থ। যুক্তরাষ্ট্রে সবচেয়ে সেরা কাঠ দিয়ে এটি তৈরি হচ্ছে। নৌকার ভেতরে তৈরি হচ্ছে বড়-ছোট খাঁচা যাতে নূহের কাহিনীর মতোই স্থান পাবে নানা প্রাণী। এমন কিছু প্রাণী যা বিলুপ্ত হয়ে গেছে তার মূর্তি তৈরি করা হবে ।

তবে একটাই ভিন্নতা- নূহের নৌকা যেমন বন্যায় ভেসেছিলো। এই নৌকা বন্যা এলে আদৌ ভাসতে পারবে না। কারণ এর নিচটা শক্ত সিমেন্টের গাথুনিতে মাটির সঙ্গে লাগানো।

৭ জুলাই নুহের নৌকাসহ গোটা পার্কটিই খুলে দেওয়া হবে দর্শনার্শীদের জন্য। এতে নৈকাটি ঘুরে দেখতে বয়ঃপ্রাপ্তদের ৪০ ডলার আর শিশুদের ২৮ ডলারের টিকিট কাটতে হবে। আর আর পুরো পার্ক ও নৌকাসহ কম্বো প্যাকেজের দাম হবে ৬০ ডলার ও ৪৫ ডলার (শিশু) করে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog