1. sardardhaka@yahoo.com : adminmoha :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:২৬ পূর্বাহ্ন

রয়েল বেঙ্গলের থাবায় খতম চিতা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৭ জুন, ২০১৬
  • ২৭১ বার

ঢাকা: ভারতের টাইগার রিজার্ভে যারা ঘুরতে এসেছিলেন তারা উত্তেজনায় শক্ত হয়ে গেলেন! সকাল সকাল মারামারি চলছে রয়েল বেঙ্গল আর চিতায়। মঙ্গলবার (১৪ জুন) রাজস্থানের আলওয়ার জেলায় সারিস্কা টাইগার রিজার্ভে একদল দর্শনার্থী গায়ে কাঁটা দেওয়া ‘বাঘযুদ্ধের’ সাক্ষী হয়ে রইলেন।

 

দর্শনার্থীরা জানান, মাত্র একবছর বয়সী চিতা আশ্রয় নিয়েছিলো এক গাছে। তখন বাঘিনী এসটি-৩ রয়েল বেঙ্গল টাইগারটিও গাছে ওঠে। চিতাকে গাছ থেকে ধাক্কা দিয়ে ফেলে দেয় বাঘিনী। পরে ১০ ফুট ওপর থেকে ঝাঁপিয়ে পড়ে চিতার উপর।

 

তারপর চলে যুদ্ধ। যুদ্ধে অবশ্য জয়ী হলো বাঘিনীই। বাঘিনী চিতাকে পাতার বিছানায় ছুঁড়ে ফেল‍ার আগে তার ঘাড়ে কামড়ে নিস্তেজ করে ফেললো। পরে চিতাকে মুখে নিয়েই বাঘিনী এগুলো অনেকখানি। ঘটনাটি ঘটেছে টাইগার রিজার্ভের কালা কুয়ান এলাকায়।

ধারণা করা হচ্ছে, রয়েল বেঙ্গল টাইগারের চিতা হত্যার এটিই একমাত্র রেকর্ড।

বিশেষজ্ঞ দিনাল জে. এস সমরসিংহী চিতা গবেষক। তিনি জানান, রয়েল বেঙ্গল টাইগাররা সবচেয়ে বড় শিকারি। এরা অন্য বাঘদের সহ্য করতে পারে না। এ দুই প্রজাতিই একে অপরকে যতটা সম্ভব এড়িয়ে চলে। কিন্তু যখন মুখোমুখি হয় তখন বড়টি ছোটটিকে হত্যা করে।

সারিস্কা টাইগার রিজার্ভ ভারতের টাইগার প্রোজেক্টের অংশবিশেষ। বেঙ্গল টাইগারদের আবাসস্থল সংরক্ষণে ১৯৭০ সালে এ প্রোজেক্টটি নেওয়া হয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog