1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:০২ পূর্বাহ্ন

কাটাছেঁড়া উপশমে ৫ প্রাকৃতিক অ্যান্টিসেপটিক

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ জুন, ২০১৬
  • ৩৪৬ বার

ঢাকা: রান্নাঘরে বা অন্য কাজ-কর্ম করেতে গেলে হাত বা পায়ে কখনও চোট লাগে, কেটে যায়। জানেন কি, ডেটল বা অন্য অ্যান্টিসেপটিক ছাড়াও আপনার কাপবোর্ড আর ফ্রিজেও রয়েছে কাটাছেঁড়া নিরাময়ে দ্রুততর সমাধান? সংক্রমণ এড়িয়ে দ্রুত কাটাছেঁড়া ও ক্ষত সারিয়ে তুলতে পাঁচটি প্রাকৃতিক অ্যান্টিসেপটিকের কথা জেনে রাখুন-

মধু
ক্ষত নিরাময়ে একটি দুর্দান্ত উপায় মধু। মধু অ্যান্টিবায়োটিকের চেয়ে অনেক বেশি কার্যকর। ল্যাব পরীক্ষায় জানা যায়, এটি সংক্রমণ প্রতিরোধ করে। তবে ক্ষত সারাতে অবশ্যই কাঁচা মধু ব্যবহার করুন। ড্রেসিং করার পর উপরে একটু মধু ব্রাশ করে দিন। ক্ষত যদি গভীর হয় তাহলে মধু দিয়ে গর্ত ভরাট করে ড্রেসিং প্যাড দিয়ে জড়িয়ে নিন।

রসুন
রসুনের মধ্যকার এলিসিন ১ শতাংশ পরিমাণ পেনিসিলিনের সমান কার্যকর। এটি একটি ব্যাকটেরিয়া বিরোধী উপাদান, যা যেকোনো ক্ষত সুস্থ করে তোলে। তবে, রসুন ত্বকের জন্য ক্ষতিকারক বলে ২০ থেকে ২৫ মিনিটের বেশি এটি ত্বকে রাখা যাবে না। তিনটি রসুনের কোয়া ও এক কাপ ওয়াইন ব্লেন্ড করে ক্ষতস্থানে লাগিয়ে পরিষ্কার কাপড় দিয়ে ২/৩ ঘণ্টা জড়িয়ে রাখুন। কাপড় বদলে দিনে দু’তিনবার ব্যবহার করুন।

আলু
আলু ক্ষত বা ফোঁড়াজাতীয় সমস্যায় সংক্রমণ হতে দেয় না।  একটি পরিষ্কার কাপড়ে আলুর রস দিয়ে ক্ষতস্থানে লাগান। সারারাত রেখে সকালে হালকা লবণ পানি দিয়ে স্থানটি পরিষ্কার করে আবার ড্রেসিং করুন।

গোলমরিচ
গোলমরিচ দ্রুত রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। এটি এন্টি- ফাঙ্গাল ও  এন্টি-ব্যাকটেরিয়াল। ক্ষতস্থানে লাগানোর ১০ থেকে ১২ সেকেন্ডের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যাবে। ক্ষত সারাতে একগ্লাস পানিতে এক চা চামচ গোলমরিচ গুঁড়া দিয়ে খেলেও উপকার পাওয়া যাবে।

অ্যালোভেরা
পুড়ে গেলে অ্যালোভেরা জেল লাগানো হয়। কাটাছেঁড়াতেও এটি বিশেষ কার্যকরী। কাটাস্থানে প্রতি দু’ঘণ্টা পর পর অ্যালোভেরা জেল লাগান। খুব দ্রত আরোগ্য লাভ হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog