1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:২৫ পূর্বাহ্ন

সত্যিকারের টারজান!

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১১ জুলাই, ২০১৬
  • ৮০ বার

ঢাকা: মুভির টারজানকে সবাই দেখেছেন। কিন্তু বাস্তবের টারজানের সাক্ষাৎ পেতে হলে যেতে হবে ভিয়েতনাম। রিয়েল লাইফ টারজান হো ভ্যান ল্যাঙ (৪৪) ও তার বাবা হো ভ্যান তানহ (৮৫)।

গত ৪১ বছর ধরে কাং নাগাই জেলার তায় তারার জঙ্গলে বাস করছেন তারা। যুদ্ধের সময় ছেলেকে নিয়ে হো ভ্যান তানহ ঘর ছেড়ে এ জঙ্গলে পালিয়ে আসেন। গত চার দশক ধরে এখানেই চলছে সংসার বাপ-ব্যাটার।


বনবাসী হওয়ার পর ২০১৩ সালে তাদের খোঁজ সর্বপ্রথম পাওয়া যায়। যদিও বর্তমানে তারা বনের কাছাকাছি এক বাড়িতে থাকেন। কিন্তু ক’দিন আগে আলোকচিত্রী আলভারো সেরেজোর সঙ্গে ফের বনে ফিরে আসেন। সেরেজো নিজস্ব ব্লগে লিখেছেন, অ‍ামি বুঝতে পেরেছি ল্যাঙ সেখানে যেতে খুবই উত্তেজিত ছিলো, যেখানে সে বেড়ে উঠেছে।

আরও লিখেছেন, ল্যাঙ এক সেকেন্ডের জন্যও ইতস্তত করেনি। বলার পরদিন সকালেই আমরা বনের উদ্দেশ্যে রওনা হয়েছি। সারাদিন বনের মধ্যে ঘুরে আমরা তার পুরোনো বাড়িতে গেলাম। ভিয়েতনাম যুদ্ধের কাছাকাছি সময়ে তার বাবা হো ভ্যান তানহ ত্রা কেমের হ্যামলেটে পরিবার নিয়ে সাধারণ জীবনযাপন করতেন। কিন্তু একদিন খনি বিস্ফোরণে তার স্ত্রী ও দ‍ুই ছেলে মারা যান।

দুর্ঘটনায় বিক্ষত হৃদয় নিয়ে বাকি এক সন্তান নিয়ে জঙ্গলে পালিয়ে আসেন। এরপর আর নিকটাত্মীয়দের কারও সঙ্গেই যোগাযোগ রাখেননি। বনে তারা ফলমূল, কাসাভা নামের গাছের শেকড় খেয়ে দিন চালিয়েছেন। পাশাপাশি বুনেছেন ভুট্টা। থেকেছেন কাঠ দিয়ে তৈরি খুপড়িতে। পোশাকের চাহিদা মিটেছে গাছের ব‍াকলে। একবার বনে শিকারিরা দুই বুনো লোককে দেখেন। তাদের মাধ্যমে স্থানীয় কর্তৃপক্ষের কানে বনে বাপ-ছেলের জীবনযাপনের বিষয়টি পৌঁছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog