1. sardardhaka@yahoo.com : adminmoha :
বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৮ পূর্বাহ্ন

দেশি যান ব্যবহারের দাবি শিপ বিল্ডারদের

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬
  • ২৮১ বার

দেশের উন্নয়নকাজে দেশে তৈরি নৌযান ও যন্ত্র ব্যবহার করার দাবি জানিয়েছেন শিপ বিল্ডার্স অ্যাসোসিয়েশন। বৃহস্পতিবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এই দাবি জানান।

সাক্ষাৎ শেষে বেরিয়ে এসে সাংবাদিকদের একথা জানান সংগঠনের সাধারণ সম্পাদক ও ওয়েস্টার্ন মেরিন শিপ ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার সাখাওয়াত হোসেন।

তিনি বলেন, দেশে যে হারে, বিশেষ করে পদ্মাসেতু নির্মাণের মতো  যে বিপুল উন্নয়ন হচ্ছে তাতে করে বহু নৌযান ও যন্ত্রপাতির প্রয়োজন হবে। প্রয়োজনীয় এসব যন্ত্রপাতি এখন দেশেই তৈরি করা হচ্ছে। তাই এগুলো বিদেশ থেকে না এনে আমাদের কাছ থেকে নিতে অর্থমন্ত্রীর কাছে দাবি জানানো হয়েছে।

২০১৬-১৭ অর্থবছরের উন্নয়ন বাজেটে ৪০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখার বিষয়টির উল্লেখ করে সাখাওয়াত হোসেন বলেন, এই অর্থ দিয়ে নদী ও সাগরের উন্নয়ন কাজ করতে যেসব যান লাগবে সেসব বানানোর সক্ষমতা আমাদের রয়েছে।

তিনি বলেন, বর্তমানে দেশের ১০টি শিপ বির্ল্ডাস প্রায় ১ হাজার কোটি টাকা সমমূল্যের  বিভিন্ন ধরনের নৌযান ও যন্ত্রপাতি তৈরি করে বিদেশে রপ্তানি করছে।

সুদহার সহনীয় পর্যায়ে রাখ‍া উচিত বলে উল্লেখ করে তিনি বলেন, ঋণের সুদহার কমানো হলে এক বছরের মধ্যেই রপ্তানির পরিমাণ দ্বিগুণ করা সম্ভব।

বিশ্বের বিভিন্ন দেশের উদাহরণ টেনে সাখাওয়াত হোসেন বলেন, ভারত, জাপান ও চীনে এই শিল্পে ঋণের সুদহার মাত্র ২ থেকে ৩ শতাংশ। অথচ আমাদের ব্যাংকভেদে দিতে হচ্ছে ১০ থেকে ১৩শতাংশ পর্যন্ত।

সুদহার ৫-৬ শতাংশে নামিয়ে আনার জন্য অর্থমন্ত্রীর কাছে আগের আবেদন রিভিউ করা হয়েছে বলে জানান সাখাওয়াত হোসেন। দেশের শতাধিক শিপ বির্ল্ডাসের তৈরি বিভিন্ন পণ্যের ৫-৬ হাজার কোটি টাকার বাজার রয়েছে বলেও জানান তিনি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog