1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৩৯ অপরাহ্ন

প্রতিটি ইউনিয়নে অনলাইন স্কুল হবে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৭ জুলাই, ২০১৬
  • ১২৭ বার

২০২১ সালের মধ্যে কমপক্ষে ৩০ হাজার তথ্য কল্যাণী এবং প্রতিটি ইউনিয়নে একটি করে অনলাইন স্কুল গড়ে তোলা হবে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১৬ জুলাই) বিকেলে রাজধানীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত ‘তথ্যপ্রযুক্তির মাধ্যমে আইসিটি-নির্ভর উদ্যোক্তা সৃষ্টি ও শিক্ষা কার্যক্রম বর্ধিতকরণ’ বিষয়ক আলোচনা সভা ও অনুদান প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান তিনি।

 
জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সালের মধ্যে ন্যূনতম ৩০ হাজার তথ্য কল্যাণী এবং সারাদেশের সব জেলা, উপজেলা ও ইউনিয়নে একটি করে অনলাইন স্কুল গড়ে তোলা পর্যন্ত আইসিটি ডিভিশন সহযোগিতা করে যাবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব স্তরের মানুষদের নিয়ে যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছিলেন, তার অন্যতম লক্ষ্য হলো তথ্যপ্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন ও তথ্য প্রযুক্তিভিত্তিক শিক্ষা ব্যবস্থার প্রসার ঘটানো। এক্ষেত্রে ডিনেট’র ইনফোলেডি ও জাগো ফাউন্ডেশনের জাগো স্কুল মডেলগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

জাগো স্কুলের প্রতিটি শিক্ষার্থীকে কোডিং প্রোগ্রামিং শেখার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের আন্তর্জাতিক মানের মানব সম্পদে রূপান্তরে সহযোগিতা অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে শিক্ষিত নারীদের তথ্যপ্রযুক্তি-নির্ভর কর্মসংস্থানের পাশাপাশি প্রান্তিক পর্যায়ে তথ্যপ্রযুক্তির সুফল সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এবং অনলাইনের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের মানসম্মত শিক্ষা দেওয়ার কার্যক্রম বাস্তবায়নের জন্য ডিনেট এবং জাগো ফাউন্ডেশনের সঙ্গে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের আলাদা আলাদা দুটি সমঝোতা স্মারক সই হয়।

পরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ উভয় সংস্থাকে আলাদাভাবে ৩৯ লাখ ৯৫ হাজার টাকা করে আর্থিক অনুদান দেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, ডিনেটের সিইও ড. অনন্য রায়হান ও জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভি রাকসান্দ, বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি’র এমডি হোসনে আরা বেগম এনডিসি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা প্রমুখ।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog