1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১১:১৬ অপরাহ্ন

অ‍ার্জেন্টিনার শতবর্ষী থিয়েটার এখন বইঘর

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১৮ জুলাই, ২০১৬
  • ১০৭ বার

আর্জেন্টিনার বিশাল কসমোপলিটন ক্যাপিটাল বুয়েনোস আইরেসে ব্যারিও নর্তে আপনি পাবেন বিশ্বের তাক লাগানো মনোমুগ্ধকর একটি লাইব্রেরির হদিস। ১৮৬০ সান্ত‍া ফে অ্যাভিনিউতে অবস্থিত এল এন্টিনিউ গ্র্যান্ড স্প্লেনডিড আর্জেন্টিনার সেরা বুক শপের মধ্যেও অন্যতম।

একশ বছরের পুরনো সুবিশাল ভবনটি নকশা করেছেন পেরো ও টোরেস আরমেনজোল। সিলিংয়ের ফ্রেস্কো পেইন্ট করেছেন নাজারেনো অরল্যান্ডি ও সাপোর্ট কলামগুলো নির্মিত হয়েছে ট্রয়ানো ট্রয়ানির হাতে। কিন্তু শুরুতে ভবনটি লাইব্রেরি ছিলো না। এটি ছিলো একটি নাট্যশালা (থিয়েটার)। যা ১৯১৯ সালের মে মাসে প্রথম খোলা হয়। এখানে রয়েছে দর্শকদের জন্য মোট এক হাজার ৫০টি সিট।

১৯২০ সালের শেষে এটি মুভি থিয়েটারে রূপান্তরিত হয়। এরপর ২০০০ সালে বুকস্টোর হিসেবে শুরু করে নতুনযাত্রা।

ওয়ার্ল্ড সিটিস কালচার ফোরামের সাম্প্রতিক গবেষণার তথ্য অনুযায়ী, বিশ্বের অন্যান্য শহরের তুলনায় বুয়েনোস আইরেসে লাইব্রেরি অনেক বেশি পরিমাণে রয়েছে। ২ দশমিক ৮ মিলিয়ন অধিবাসীর বুয়েনোস আইরেসে অন্তত সাতশো ৩৪টি বুকস্টোর রয়েছে। হিসেব করে প্রতি একলাখ অধিবাসীর জন্য ২৫টি বইয়ের দোকান পড়ে। এদের প্রতিযোগী হতে গেলে হংকং কিছুটা এগিয়ে রয়েছে। তাদের প্রতি একলাখ বাসিন্দাদের জন্য ২২টি বুকশপ। আবার মাদ্রিদে ১৬টি ও লন্ডনে মোটে ১০টি বুকশপ রয়েছে প্রতি একলাখ নগরবাসীর জন্য।

২১ হাজার বর্গফুটের রাজকীয় গ্র্যান্ড স্প্লেনডিড বই সমৃদ্ধশালাটি পরিদর্শন করতে বছরে আসেন প্রায় ১০ লাখ মানুষ।

তথ্যসূত্র: ইন্টারনেট।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog