1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৯:২৫ পূর্বাহ্ন

হাজার বছরের সংগ্রহ নিয়ে সিলেটের জাদুঘর এখনও অন্তরালে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৩ জুলাই, ২০১৬
  • ৬১ বার

সিলেট থেকে: তিন থেকে চারশ’ বছর আগের ঘড়ি আছে সিলেটের মতিন উদদীন আহমদ জাদুঘরে। একটি দুটি নয় অন্তত অর্ধশত এমন প্রাচীন ঘড়ি এখনও মানুষকে মনে করিয়ে দিচ্ছে সময় কত বয়ে গেছে। আর সেই সময়কে ধরে রাখাই জাদুঘরের কাজ। আছে দুই হাজার বছর আগের স্বর্ণমুদ্রা। সোয়া দুইশ’ বছর আগের সোনার জড়ি মসলিন শাড়িসহ সাধারণ শাড়ি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের কামান-গোলা-বারুদও সেখানে রাখা হয়েছে।

জীবদ্দশায় ভাষা সৈনিক মতিন উদদীন নিজের সংগৃহীত বিভিন্ন জিনিস দিয়ে জাদুঘর প্রতিষ্ঠা করার স্বপ্ন দেখতেন। তারই সূত্র ধরে দেশে বিদেশের বিভিন্ন স্থান থেকে সংগৃহীত জিনিসপত্র ছাড়াও পরবর্তীকালে আরও অনেক প্রত্নতাত্ত্বিক নিদর্শন জাদুঘরটির পরিচালক নিজ উদ্যোগে সংগ্রহ করেছেন।

তবে এরই মধ্যে যারা জাদুঘর দেখেছেন, তারা বিস্ময় প্রকাশ করেছেন। এই তালিকায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও রয়েছেন।

আর দুর্লভ হয়ে যাওয়া শত শত প্রাচীন যুগের স্মৃতিচিহ্ন দেখে অনেকেই বারে বারে জাদুঘরে এসেছেন। অনেক বিদেশি খোঁজ পেয়ে জাদুঘরে এসে কাটিয়ে গেছেন বহু ঘণ্টা সময়। তবে জাদুঘরটির পরিদর্শনে আসা লোকজন ও পর্যটকের সংখ্যা এখনও এতোই কম যে জাদুঘর হিসেবে এর পরিচিত বেশি দূর নেই।

এর পারিচালক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার বাংলানিউজকে বলেন, সিলেট বিভাগে ভাষাসৈনিক মতিন উদদীন জাদুঘরটি একমাত্র প্রত্নতাত্ত্বিক জাদুঘর- যা সিলেট ও দেশের মূল্যবান সম্পদ।

জাদুঘর ঘুরে দেখা যায়, আগেকার যুগের রাজকীয় জিনিসপত্র এমনকি শত শত বছর আগের মানুষ বিক্রির দলিলও আছে এখানে। বাংলা, বিহার, ওড়িশার নবাব আলীবর্দী খাঁ সুনামগঞ্জ জেলার দোয়ারাবাজার থানার দেওয়ান রাজা মাসুমকে বন্ধুত্বের নিদর্শন স্বরূপ হাতির দাঁতের তৈরি পাখা দেন, এটিও আছে এই সংগ্রহশালায়। প্রাচীন যুগে হারিয়ে যাওয়া অনেক জিনিসপত্র জাদুরঘরটিতে সুন্দর করে সাজিয়ে রাখা হয়েছে। আছে ১৭১৯ শতাব্দির সংস্কৃত শিলালিপি, ১৯৪৬ সালের ওরিয়েন্ট প্রেস।

জাদুঘরটি সিলেট শাহজালাল মাজার গেটের কাছে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের পঞ্চম তলায় ৫শ’ স্কয়ার ফুটের জায়গা নিয়ে অবস্থতি। ভবিষ্যতে তার অবর্তমানে এর পুরো দায়িত্ব নেবে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ এমনটি জানিয়েছেন জাদুঘর পরিচালক।

জাদুঘরটির উদ্যোক্তা ও সংগ্রাহক মতিন উদদীন আহমদ ১৯০০ সালের ১০ জুন বর্তমান সিলেটের জকিগঞ্জ উপজেলার আটগ্রামে জন্মগ্রহণ করেন। তিনিই প্রথম রাষ্ট্রভাষা নিয়ে সভা-সমাবেশ করেন। ১৯৪৭ সালের ৯ নভেম্বর সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে রাষ্ট্রভাষার উপর তিনি আলোচনার আহ্বান করেন। একই বছরের ৩০ নভেম্বর সিলেট আলিয়া মাদরাসা মাঠে রাষ্ট্রভাষার উপর প্রথম সমাবেশ করেন। তখনও রাষ্ট্রভাষা নিয়ে পূর্ব পাকিস্তানে কোনো সভা-সমাবেশ হয়নি

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog