1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২২ মে ২০২২, ০৮:১১ পূর্বাহ্ন

টিটিও প্রতিষ্ঠার লক্ষ্যে ইউজিসির সঙ্গে ঢাবি ও বুয়েটের চুক্তি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ জুলাই, ২০১৬
  • ১৬৬ বার

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্বদ্যিালয় স্ব-স্ব প্রতিষ্ঠানে টেকনোলজি ট্রান্সফার অফিস (টিটিও) প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)-এর সঙ্গে এক চুক্তি স্বাক্ষর করেছে।

মঙ্গলবার ইউজিসি অডিটরিয়ামে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসিবে উপস্থিত ছিলেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। ইউজিসি’র পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন ইউজিসি সচিব ড. মো. খালেদ । টেকনোলজি ট্রান্সফার অফিস স্থাপনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়কে দুই কোটি এবং বাংলাদেশ প্রকৌশ বিশ্বদ্যিালয়কে এক কোটি নিরানব্বই লক্ষ বিরানব্বই হাজার টাকা উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের আওতায় প্রদান করা হবে।

উল্লেখ্য যে, ইতোপূর্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস স্থাপন করা হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করে তা সংরক্ষণের জন্য টিটিও এর কোন বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ভাবনী প্রযুক্তি প্যাটেনটিং করার ব্যাপারে টিটিও সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন ও প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত, এন.ডিসি, উপ-প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) সোহেল আহমেদ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog