1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:০২ অপরাহ্ন

পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়া যাচ্ছেন এরদোগান

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬
  • ২৭১ বার

ঢাকা প্রতিনিধি : রাশিয়া সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়্যব এরদোগান। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সরাসরি বৈঠক করতে আগামী ৯ আগস্ট দেশটিতে যাচ্ছেন তিনি।

সিরিয়া সীমান্তে তুরস্কের সেনাবাহিনীর গুলিতে রাশিয়ার যুদ্ধবিমান সুখোই এসইউ-২৪এম ভূ-পাতিত হওয়ার প্রেক্ষিতে দু’দেশের মধ্যকার সম্পর্কের অবনতি হওয়ার আট মাস পর এ সফরে যাচ্ছেন এরদোগান।

ওই যুদ্ধবিমান ভূপাতিত হওয়ার ঘটনার সঙ্গে সঙ্গে তুরস্কে সাম্প্রতিক সেনা অভ্যুত্থান চেষ্টার ঘটনাও এই সফরকে অনেক বেশি তাৎপর্যপূর্ণ করে তুলেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মস্কো সফররত তুরস্কের উপ-প্রধানমন্ত্রী মেহমেত সিমসেক মঙ্গলবার (২৬ জুলাই) সাংবাদিকদের প্রেসিডেন্ট এরদোগানের রাশিয়া সফরের কথা জানিয়েছেন।

উপ-প্রধানমন্ত্রী বলেন, এরদোগান ৯ আগস্ট সেন্ট পিটার্সবার্গ সফর করবেন বলে নিশ্চিত করেছেন। এই সফরে দুই নেতা (এরদোগান ও পুতিন) সরাসরি বৈঠক করবেন।

দু’দেশের ভেঙে পড়া সম্পর্কে জোড়া লাগাতে এই মুহূর্তে আরও দুই মন্ত্রীসহ রাশিয়া সফর করছেন মেহমেত। সেখানে দু’পক্ষের মধ্যে আলোচনার পর তুরস্কের উপ-প্রধানমন্ত্রী এ কথা জানান।

গত নভেম্বরে সুখোই যুদ্ধবিমানটি ভূপাতিত হওয়ার পর মস্কো ও আঙ্কার সম্পর্কে ব্যাপক টানাপোড়েন শুরু হয়। এক পর্যায়ে তুরস্কের সঙ্গে অর্থনৈতিক যোগাযোগও বন্ধ করে দেয় মস্কো। এই অবস্থার মধ্যে গত ১৫ জুলাই তুরস্কে অভ্যুত্থানের চেষ্টা চালায় সেনাবাহিনী।

তার দু’দিন পরই এরদোগানকে ফোন করেন পুতিন। ওই ফোনালাপে তিনি তুরস্কে আইনের শাসন ও সাংবিধানিক স্থিতিশীলতা চান বলে এরদোগানকে জানান। এসময়ই দুই নেতা সরাসরি বৈঠকে সম্মত হন বলে খবর ছড়ায়।

সংবাদমাধ্যম বলছে, আগস্টে এরদোগানের ওই সফর হবে অভ্যুত্থান চেষ্টার পর প্রথম কোনো বিদেশ গমন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog