1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ১৫ মে ২০২১, ০৪:২৫ পূর্বাহ্ন

শান্তির উপর আঘাত এসেছে : অর্থমন্ত্রী

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০১৬
  • ৭০ বার

জঙ্গিবাদ নিধনে সরকারের দৃঢ়তা অব্যাহত থাকবে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সমৃদ্ধ, সুখী ও শান্তির বাংলাদেশ প্রতিষ্ঠায় কাজ করছে সরকার। কিন্তু সম্প্রতি দেশে শান্তির উপর আঘাত এসেছে। দেশে শান্তি ফিরিয়ে আনতে দৃঢ়তার সঙ্গে কাজ চলছে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পল্লী উন্নয়ন ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পিকেএসএফর চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জমান আহমদ সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগের সচিব ইউনুসুর রহমান ও পিকেএসএফর ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম।

অর্থমন্ত্রী বলেন, গুলশান হামলার পর সরকার দেশে শান্তি ফিরিয়ে আনতে বেশ দৃঢ়তা দেখিয়েছে। মঙ্গলবারের কল্যাণপুরে পুলিশের গুলিতে ৯ জঙ্গি নিহত হওয়ার ঘটনার প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, আজকের (বুধবার) পত্রিকায় আপনারা তার নজির কিছুটা দেখেছেন। ভবিষ্যতে এই ধারা অব্যাহত থাকবে।

ক্ষুদ্রঋণ সংক্রান্ত ড. ইউনূসের ৩ বছর মেয়াদী প্রকল্প শেষ হওয়ার পর গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করা হয় জানিয়ে অর্থমন্ত্রী বলেন, গ্রামীণ ব্যাংক পুরোপুরি সরকারি প্রতিষ্ঠান। সরকার আলাদা আইন করে এই প্রতিষ্ঠান তৈরি করেছিল। প্রথম দিকে এই ব্যাংকটি প্রতিষ্ঠায় রাষ্ট্রায়াত্ব কিংবা বেসরকারি কোন ব্যাংক সাপোর্ট দেয়নি। বরং তারা সবাই এক সঙ্গে বিরোধিতা করেছিল। তারপরও সরকার আলাদা কনস্টিটিউশন করে এ ব্যাংক প্রতিষ্ঠা করে। পরবর্তীতে বিশ্বব্যাংক ও অন্যান্য দাতা সংস্থা অর্থায়নে এগিয়ে আসে।

ড. কাজী খলিকুজ্জমান বলেন,  পিকেএসএফ শুধু ক্ষুদ্র ঋণ নয়, উপযুক্ত অর্থায়নের দিকে নজর দিচ্ছে। যার যতটুকু প্রয়োজন ততটুকুই দিচ্ছে। একই সঙ্গে উৎপাদনকারীকে বাজারের সঙ্গে সম্পৃক্ত করতে কাজ করছে। পণ্য বাজারজাত করণে সুযোগ সৃষ্টি করছে।

অনুষ্ঠানের শুরুতে দারিদ্র্য বিমোচন ও বিভিন্ন খাতে অবদান রাখার জন্য দু’জন ব্যক্তিকে সম্মাননা প্রদান করা হয়। দেশে কাকড়া উৎপাদনে প্রযুক্তিগত সহায়তা ও রফতানিতে অবদান রাখায় পিকেএসএফর পক্ষ থেকে ভিয়েতনামের নাগরিক ’ফাম দি হং’ কে বিশেষ সম্মাননা দেয়া হয়। অন্যদিকে শিক্ষা, স্বাস্থ্য, নারী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে বিশেষ অবদানের জন্য ইউমেনস একাডেমির প্রতিষ্ঠাতা জামিল চৌধুরীকে আজীবন সম্মানে ভূষিত করা হয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog