1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বুধবার, ২৮ জুলাই ২০২১, ১০:১৩ অপরাহ্ন

সপ্তাহে নেতিবাচক ধারায় শেয়ারবাজার

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৩০ জুলাই, ২০১৬
  • ১০৩ বার

দেশের শেয়ারবাজারে গেল সপ্তাহের বেশির ভাগ সময় দরপতন অব্যাহত ছিল। এর ধারাবাহিকতায় দুই স্টক এক্সচেঞ্জে সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকের লেনদেনের পরিমাণ। একই সঙ্গে কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সংশ্লিষ্টরা বলছেন, গত সপ্তাহে কেন্দ্রীয় মুদ্রানীতি ঘোষণা করেছে। অতীতে মুদ্রানীতিতে শেয়ারবাজার সম্পর্কে সুনির্দিষ্ট ব্যক্তব্য ছিল। এবার মুদ্রানীতিতে শেয়ারবাজার সম্পর্কে সুনির্দিষ্ট বক্তব্য নেই। এতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীরাও বাজারের গতি পর্যবেক্ষণ করছে। আর এ কারণেই বাজারে সপ্তাহের বেশির ভাগ সময় দরপতন ছিল বলে মনে করছেন তারা। তবে ভবিষ্যতে মুদ্রানীতিতে শেয়ারবাজার সম্পর্কে সুনির্দিষ্ট ব্ক্তব্য প্রত্যাশা বিনিয়োগকারীদের।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২১ হাজার ২৮৪ কোটি ৯ লাখ ৯৭ হাজার ৮৭৭ টাকা। বৃহস্পতিবার বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ২২ হাজার ২২৪ কোটি ৬১ লাখ ৭৭  হাজার ১৬৯ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে দশমিক ৩০ শতাংশ।

এদিকে ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৯৬৩ কোটি ১১ লাখ ৭৩ হাজার ৫৮৮ টাকা। যা এর আগের সপ্তাহের চেয়ে ১৮ শতাংশ কম। আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৩৯৩ কোটি ৯৩ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৩৯২ কোটি ৬২ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে চেয়ে ১ দশমিক ৬০ শতাংশ কম। আগে সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯৮ কোটি ৯৮ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের সপ্তাহের চেয়ে ১৫ দশমিক ৫২ পয়েন্ট কমে ৪ হাজার ৫৩৮ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৩ দশমিক ৭ পয়েন্ট কমে ১ হাজার ১১১ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৭ দশমিক ৭৮ পয়েন্টে কমে ১ হাজার ৭৭১ পয়েন্টে অবস্থান করছে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এদিকে গত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিএএসপিআই সূচক কমেছে দশমিক ৩৪ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে দশমিক ৫৪ শতাংশ, সার্বিক সূচক সিএসসিএক্স কমেছে দশমিক ৩৩ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে দশমিক ৪১ শতাংশ এবং সিএসআই সূচক কমেছে দশমিক ৫০ শতাংশ।

সিএসইতে গড়ে মোট লেনদেন হয়েছে ২৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। টাকার অংকে মোট লেনদেন হয়েছে ১৪০ কোটি ১৩ লাখ টাকা।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog