1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪৩ অপরাহ্ন

তুরস্কে আরো ১৪০০ সেনা বরখাস্ত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১ আগস্ট, ২০১৬
  • ২৮০ বার

সেনা অভ্যুত্থান চেষ্টায় জড়িত সন্দেহে তুরস্কের আরো কমপক্ষে এক হাজার ৪০০ সেনাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। যুক্তরাষ্ট্রে নির্বাসিত দেশটির ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার দায়ে এ সব সেনাকে বরখাস্ত করা হয়েছে বলে রোববার রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে। খবর রয়টার্সের।

দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সরকার অভ্যুত্থানের পরে সর্বশেষ এ পদক্ষেপ নিয়েছে। তুরস্কের বিদ্যমান সামরিক একাডেমি বন্ধের পরিকল্পনা নিয়েছেন বলে শনিবার এরদোয়ান জানিয়েছেন। তিনি বলেন, সশস্ত্র বাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতায় আনার পরিকল্পনা রয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এক প্রতিবেদনে বলছে, ফেতুল্লাহ গুলেনপন্থী দেশটির উচ্চপদস্থ কয়েকজন সেনা কর্মকর্তাসহ ১ হাজার ৩৮৯ সেনাকে বরখাস্ত করা হয়েছে। ফেতুল্লাহ গুলেনকে তুরস্কের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পরিকল্পনাকারী হিসেবে দাবি করে আসছেন এরদোয়ান। তবে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত গুলেন তার বিরুদ্ধে আনা এ অভিযোগ অস্বীকার করে নিন্দা জানিয়েছেন।

চলতি সপ্তাহের আগে, অভ্যুত্থানে জড়িত সন্দেহে ১৪৯ জেনারেল ও অ্যাডমিরালসহ ১ হাজার ৬৮৪ সেনাকে বরখাস্ত করে দেশটির সরকার। তুরস্কের গত ১৫ আগস্টের ওই অভ্যুত্থান চেষ্টায় অন্তত ২৩৭ জনের প্রাণহানি ও দুই হাজার একশ মানুষ আহত হয়েছেন বলে দাবি করেছেন এরদোয়ান।

অভ্যুত্থান চেষ্টার পর থেকে এখন পর্যন্ত গুলেনপন্থী সন্দেহে দেশটির সামরিক, বিচার বিভাগ, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও স্কুল শিক্ষকসহ ৬০ হাজারেরও বেশি মানুষকে আটক, বরখাস্ত অথবা পদচ্যুত করা হয়েছে। তুরস্কের পশ্চিমামিত্র দেশগুলো সেনা অভ্যুত্থান চেষ্টার নিন্দা জানিয়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog