1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২২ পূর্বাহ্ন

শিশুর দক্ষতাকে প্রভাবিত করে বাবার মানসিক স্বাস্থ্য

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১ আগস্ট, ২০১৬
  • ১৩৬ বার

ঢাকা: সন্তানের বুদ্ধির বিকাশ ও সামাজিক দক্ষতায় আশ্চর্যজনকভাবে বাবাদের মানসিক সুস্বাস্থ্যের একটি বড় প্রভাব রয়েছে, জানিয়েছে নতুন গবেষণা।

দু’টি একাডেমিক জার্নাল Early Childhood Research Quarterly ও Infant and Child Development এ প্রকাশিত গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, সন্তানের আচরণগত বহিঃপ্রকাশ ও সামাজিক আচরণে বাবার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গবেষণায় উঠে এসেছে, বাবার অভিভাবকত্ব সম্পর্কিত মানসিক চাপ শিশুর জ্ঞানগত ও ভাষাগত উন্নয়নে ক্ষতিকর প্রভাব ফেলে। যদিও দুই-তিন বছর বয়সী শিশুদের বেলায় সবসময় মায়ের প্রভাবের কথা বিবেচনায় আনা হয়। কিন্তু এ বয়সে মেয়ে শিশুদের চেয়ে ছেলে শিশুদের ভাষা শিক্ষার ওপর বাবার প্রভাব অনেক বেশি থাকে।

গবেষণায় তুলে ধরা হয়েছে, প্যারেন্টাল স্ট্রেস ও বাবা-মার মানসিক স্বাস্থ্য শিশুর সঙ্গে বাবা-মার ইন্টারেকশনে ও শিশুর সার্বিক উন্নয়নে ব্যাপক বাধা দেয়।

গবেষণাকর্মী ও মিশিগান স্টেট ইউনিভ‍ার্সিটির সহযোগী অধ্যাপক ক্লেয়ার ভ্যালোটন জানান, বিগত গবেষণা ধারণা তৈরি করেছিলো- শিশুর ওপর বাবার প্রভাব সরাসরি পড়ে না। কিন্তু এখানে আমরা দেখেছি, শিশুর ওপর সরাসরিভাবে বাবার প্রভাব পড়ে। তা স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী যেটাই হোক।

সাতশো ৩০টি পরিবার থেকে ডাটা সংগ্রহ করে গবেষকরা শিশুর ওপর বাবা-মার স্ট্রেস ও মানসিক স্বাস্থ্য সমস্যার প্রভাব নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

ফলাফলে দেখা গেছে, যখন শিশুরা পঞ্চম শ্রেণীতে ওঠে, তখন বাবার মানসিক স্বাস্থ্য তার বিভিন্ন সামাজিক দক্ষতার (আত্ম-নিয়ন্ত্রণ ও সহযোগিতা) ওপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে। এমনকি  মায়ের চেয়ে বাবার বিষন্নতা শিশুর ভবিষ্যৎ সামাজিক দক্ষতার ওপর বেশি নেতিবাচক প্রভাব ফেলে বলেও জানান ভ্যালোটন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog