1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ২৯ মে ২০২২, ০৫:১২ অপরাহ্ন

রিজার্ভ চুরির অর্থ উদ্ধারে ম্যানিলায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ৩ আগস্ট, ২০১৬
  • ১৬৬ বার

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া অর্থ উদ্ধারে ফিলিপাইন গেছেন তিন প্রতিনিধি। গত শনিবার ম্যানিলার উদ্দেশে তারা ঢাকা ত্যাগ করেন। আগামী রোববারের মধ্যে তাদের দেশে ফিরে আসার কথা রয়েছে।

প্রতিনিধিদলে রয়েছেন বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) মহাব্যবস্থাপক দেবপ্রসাদ দেবনাথ, যুগ্ম পরিচালক আবদুর রব ও বাংলাদেশ ব্যাংকের নিযুক্ত আইনজীবী আজমালুল হোসেন কিউসি।

ম্যানিলায় অবস্থানকালে তারা সেখানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজের সহযোগিতায় ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক, বিচার বিভাগ ও অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল এবং রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন (আরসিবিসি) কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বৈঠক করছেন।

গত ফেব্রুয়ারির শুরুতে সুইফট সিস্টেম ব্যবহার করে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে নিউইয়র্ক ফেড থেকে বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০০ কোটি ডলার সরানোর চেষ্টা করে হ্যাকাররা।

এর মধ্যে চারটি বার্তার মাধ্যমে ফিলিপাইনের আরসিবিসিতে সরিয়ে নেওয়া হয় আট কোটি ১০ লাখ ডলার। আর একটি মেসেজের মাধ্যমে শ্রীলঙ্কার একটি ভুয়া এনজিওর নামে দুই কোটি ডলার সরিয়ে নেওয়া হলেও বানান ভুলের কারণে সন্দেহ হওয়ায় শেষ মুহূর্তে তা আটকে যায়।

রিজাল ব্যাংকে যাওয়া টাকার একটি বড় অংশ পরে ফিলিপাইনের জুয়ার টেবিলে চলে যায়। এর মধ্যে দেড় কোটি ডলার এক ক্যাসিনো মালিক ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের কাছে ফেরত দিয়েছেন। বাংলাদেশ সরকার ইতোমধ্যে ওই টাকা ফেরত আনার প্রক্রিয়া শুরুর কথা জানিয়েছে। বাকি অর্থ ফেরত আনার বিষয়ে ম্যানিলায় বৈঠক করছে প্রতিনিধিদলটি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog