1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:০৪ অপরাহ্ন

শিশুকে বুকের দুধ খাওয়ানো মাতৃত্বের অহংকার

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৬ আগস্ট, ২০১৬
  • ২২০ বার

স্বাস্থ্য অধিদফতরের মহা পরিচালক ডা. দ্বীন মুহাম্মদ নুরুল হক বলেছেন, মায়ের দুধ খাওয়া শিশুর অধিকার। আর শিশুকে দুধ খাওয়ানো মাতৃত্বের অহংকার।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ (১-৭ আগস্ট) উপলক্ষ্যে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগীতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের আয়োজনে ‘শিশুকে মায়ের দুধ খাওয়ানো : টেকসই উন্নয়নের চাবিকাঠি’ শীর্ষক এ চিত্রাংকন প্রতিযোগীতার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান এস কে রায় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল মালেক।

ডা. দ্বীন মুহাম্মদ নুরুল হক বলেন, সকল মায়ের উচিত শিশুকে দুধ খাওয়ানো। কারণ এর দ্বারা মা ও শিশুর মধ্যকার সম্পর্ক গাড় হয়। এছাড়া আধুনিকতার নামে যেসব মায়েরা শিশুকে দুধ খাওয়ায় না তারাই পরবর্তীতে ক্যান্সারসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হয়। আবার অনেকেই শিশুকে মায়ের দুধের পাশাপাশি কৃত্রিম দুধ খাওয়ান। কিন্তু ছয়মাস পর্যন্ত এটার প্রয়োজন নেই। কেননা মায়ের দুধে শিশুর বেঁচে থাকার সকল উপাদান রয়েছে। তাই মায়েরা কোন ভাবেই শিশুকে এর থেকে বঞ্চিত করবেন না।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog