1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শনিবার, ১২ জুন ২০২১, ০৪:৪৯ অপরাহ্ন

ব্রিটিশ কাউন্সিল বন্ধ থাকলেও পরীক্ষা চলবে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ৮ আগস্ট, ২০১৬
  • ৯৯ বার

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম সাময়িক বন্ধ থাকলেও আইইএলটিএসসহ (ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম) সব পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম অব্যাহত রয়েছে। আগ্রহীরা চলতি মাসে আইইএলটিএসের জন্য নিবন্ধনও করতে পারবেন। ব্রিটিশ কাউন্সিল থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এতে উল্লেখ বলা হয়, বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল সাময়িক বন্ধের বিষয়টি অব্যাহত রয়েছে। তবে দৈনন্দিন দাফতরিক কাজ দূরে বসে সম্পন্ন করা হচ্ছে। দেশব্যাপী ব্রিটিশ কাউন্সিলের কার্যক্রম ও সেবা অব্যাহত থাকবে। যত দ্রুত সম্ভব অফিস চালুর ব্যাপারে আশাবাদী ব্রিটিশ কাউন্সিল।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, চলতি আগস্ট ও সেপ্টেম্বরে আইইএলটিএস পরীক্ষার্থীদের জন্য নিবন্ধন প্রক্রিয়া চালু রয়েছে। আইইএলটিএস পরীক্ষার্থীদের ielts.britishcouncil.org-এ গিয়ে নিবন্ধন করতে হবে।

এছাড়া নির্ধারিত তারিখে আইইএলটিএস পরীক্ষার ফলও প্রকাশ করা হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনা থেকে পরীক্ষায় অংশ নেওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা, চট্টগ্রাম, সিলেটে চলতি মাসের আইইএলটিএস নিবন্ধন করা যাবে যথাক্রমে ১৩, ২০ এবং ২৭ আগস্ট। খুলনার পরীক্ষার্থীদের নিবন্ধন করা যাবে ২০ আগস্ট।

এছাড়া সেপ্টেম্বর মাসের জন্য ঢাকা, চট্টগ্রাম এবং সিলেটের পরীক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন যথাক্রমে ৩, ১৫ এবং ২৫ সেপ্টেম্বর। আগামী ২৪ সেপ্টেম্বর রাজশাহীর পরীক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ইংরেজি মাধ্যম স্কুল, অভিভাবক এমনকি সব ও এবং এ লেভেল পরীক্ষার্থীদের (ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস এবং পিয়ারসন এডেক্সেল) পরীক্ষা যথাসময় নির্ধারিত জায়গায় অনুষ্ঠিত হবে।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এক্সামিনেশনস নভেম্বর ২০১৬-এর নিবন্ধনের সময়সীমা বাড়িয়ে ১০ আগস্ট করা হয়েছে। স্কুল থেকে যেসব শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে, তারা নিজ নিজ স্কুলের সঙ্গে যোগাযোগ করে ইউনিক স্কুল ক্যান্ডিডেট রেজিস্ট্রেশন লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবে। প্রাইভেট ক্যান্ডিডেট যারা আছে তারা তাদের ওয়েবসাইট www.britishcouncil.org.bd-এ গিয়ে পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট এবং দিনাজপুরের পরীক্ষার্থীদের ওই সেবা দিয়ে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল।

সাময়িকভাবে কার্যালয় বন্ধ থাকা অবস্থায় গ্রাহকরা ব্রিটিশ কাউন্সিলের কাস্টমার সার্ভিসের ই-মেইল আইডি bd.enquiries@britishcouncil.org বরাবর ই-মেইল করলে যত দ্রুত সম্ভব ফিরতি ই-মেইলের মাধ্যমে তথ্য জানিয়ে দেওয়া হবে।

এছাড়া তাদের ওয়েবসাইট www.britishcouncil.org.bd-এ লাইভ চ্যাট এবং ফেসবুক পেজে সব সময় ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ সংক্রান্ত সর্বশেষ তথ্য জানতে পারবেন সবাই। এমনকি নির্ধারিত কার্যদিবসে +৮৮ ০৯৬৬৬৭৭৩৩৭৭ নম্বরে ফোন করেও প্রয়োজনীয় তথ্য জানা যাবে।

উল্লেখ্য গত ২৭ জুলাই বাংলাদেশে নিজেদের কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে ব্রিটিশ কাউন্সিল। ওই দিন জানানো হয়, নিরাপত্তাজনিত কারণে বাংলাদেশে সাময়িকভাবে ব্রিটিশ কাউন্সিলের সব অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে। নিরাপত্তাব্যবস্থা অনকূলে থাকা সাপেক্ষে শিগগিরই আবার সব কার্যক্রম চালু করা হবে বলে আশা করে প্রতিষ্ঠানটি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog