1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:০১ পূর্বাহ্ন

গ্যাস বেলুন ওড়ে কেন?

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৩ আগস্ট, ২০১৬
  • ৩৭০ বার

রঙিন গ্যাস বেলুন সবারই খুব পছন্দের জিনিস। সুতোটা ধরে রাখলে বেলুনটা একাই উড়তে থাকে। আর সুতোটা ছেড়ে দিলে বেলুনটা উড়ে চলে যায় দূর আকাশে। বিভিন্ন অনুষ্ঠানে নিশ্চয়ই ওড়াতে দেখেছ গ্যাস বেলুন?

বলো তো, গ্যাস বেলুন কেন ওড়ে?

আমরা যখন সাধারণভাবে একটা বেলুন ফোলাই, সেটার ভেতরে ফুঁ দিয়ে বাতাস দেওয়া হয়। বেলুনের ভেতরটা বাতাসে পূর্ণ হয়ে যাওয়ায় বেলুনটা ফুলে ওঠে। কিন্তু সেই বেলুনটা ওড়ে না।

আর গ্যাস বেলুন ফোলানোর ক্ষেত্রে বেলুনের ভেতরে দেওয়া হয় শুধু হিলিয়াম গ্যাস। এই হিলিয়াম গ্যাস বাতাসের চেয়ে হালকা। প্রতি লিটার বাতাসের ওজন প্রায় ১.২৫ গ্রাম, যেখানে প্রতি লিটার হিলিয়াম গ্যাসের ওজন মাত্র ০.১৮ গ্রাম।

ফলে হিলিয়াম গ্যাস ভরা বেলুন বাতাসের চেয়ে হালকা হয়। যেকোনো বস্তু যদি বাতাসের চেয়ে হালকা হয়, তবে সেটা বাতাসে ভেসে থাকে। আর এজন্যই গ্যাস বেলুন বাতাসে ভেসে থাকে, যাকে আমরা বলি ওড়া।

শুধু গ্যাস বেলুন নয়, যেকোনো জিনিসই বাতাসে বা পানিতে ভেসে থাকার রহস্য এটা। এই যে নৌকা বা জাহাজ পানিতে চলে, সেগুলোও পানিতে ভেসে থাকে এই কারণে। এগুলো এমনভাবে তৈরি করা হয় যে এর ওজন পানির চেয়ে কম থাকে। আর এই ধরনের জলযানের ধারণক্ষমতা থাকে এমন যে ওই পরিমাণ ওজন বহন করলেও তার ওজন পানির চেয়ে কম থাকবে। সেজন্য যখন কোনো লঞ্চ বা নৌকায় ধারণক্ষমতার তুলনায় বেশি ওজন বহন করা হয়, তখন তার ওজন পানির চেয়ে বেশি হয়ে যায় এবং সেটা ডুবে যায়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog