1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৯:১৬ অপরাহ্ন

১০ মিনিটে তৈরি করুন ঘরোয়া এসি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১৩ আগস্ট, ২০১৬
  • ১৮৪ বার

এই গরমে এসি’র মধ্যে থাকতে কে না চায়। কিন্তু অনেকের সাধ্য নেই এসি কেনার। এসি কেনার ক্ষমতা নেই বলে কি এসি ব্যবহার করা হবে না? কেন নয়, চলুন তাহলে ১০ মিনিটে বানিয়ে ফেলি ঘরোয়া এসি।

যা যা প্রয়োজন
এসি তৈরিতে আপনার লাগবে একটি ছোট ৫নং সাইজের টেবিল ফ্যান, একটি বায়ুরোধক ২ ইঞ্চি প্রসস্থ টেপ, ঢাকনাসহ ২০ লিটার সাইজের একটি জার, ৩ টুকরো ৬ ইঞ্চি লম্বা পিভিসি পাইপ এবং বরফ টুকরো। প্রয়োজনে সাথে নেবেন একটি প্লাস্টিক কাটার এবং একটি রাউন্ড কাটার ড্রিল।

শুরু হয়ে যাক
প্রথমে জারের ঢাকনাটি ফ্যানের মুখের সাইজে প্লাস্টিক কাটার দিয়ে কেটে নিতে হবে। এবার ফ্যানের মুখটি জারের উপর রেখে বায়ুরোধক টেপ দিয়ে ভালো করে ফ্যানটি লাগাতে হবে। যাতে বাতাস জারের ভেতর থেকে বাইরে আসতে না পারে।

এবার জারের গায়ে জারের উপরের অংশে রাউন্ড কাটার ড্রিল দিয়ে ১ ইঞ্চি পর পর পাশাপাশি ৩টা ছিদ্র করি। এরপর ৩ টুকরো ৬ ইঞ্চি লম্বা পিভিসি পাইপ ছিদ্র ৩টাতে রাখি। পাইপ ৩টি এমন ভাবে রাখতে হবে যেন পাইপের অর্ধেকাংশ জারের ভেতর এবং বাকি অর্ধেকাংশ জারের বাহিরে থাকে। এখন বায়ুরোধক টেপ দিয়ে ভালো করে জারের উভয় পাশে লাগিয়ে দেই। যেন পাইপের শরীর ঘেঁষে কোনো বাতাস বাহিরে আসতে না পারে।

এ পর্যায়ে বরফ টুকরো জারের মধ্যে ঢেলে দেই। যেন জারের অর্ধেক ভর্তি হয়ে যায়। এবার ফ্যান সংযুক্ত ঢাকনাটি দিয়ে জারের মুখটি ভালো করে বন্ধ করে দেই। তাহলেই তৈরি হয়ে গেল ঘরোয়া এসি।

এখন ফ্যানের প্লাগটি বিদ্যুৎ লাইনে সংযুক্ত করুন আর উপভোগ করুন ঠান্ডা পরিবেশ। এই এসিটি তৈরি করতে আপনার সর্বোচ্চ খরচ হবে ১ হাজার টাকা।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog