1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন

কানে ব্যথার ঘরোয়া চিকিৎসা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৪ আগস্ট, ২০১৬
  • ৩০১ বার

ঢাকা: কানে ব্যথা অসহ্য যন্ত্রণাদায়ক। বিভিন্ন কারণে কানে ব্যথা হতে পারে। ক্যাভিটি, সাইনাস ইনফেকশনের পাশাপাশি কটনবাড দিয়ে পরিষ্কার করলে এবং টনসিল ব্যথার কারণেও কান ব্যথা হয়।

শিশুদের ক্ষেত্রে কানের ইনফেকশন বেশি হয়। আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিক্স জানিয়েছে, কানে ব্যথায় অ্যান্টিবায়োটিক সেবনের চেয়ে ব্যথা কমানোর ব্যবস্থা করা বেশি জরুরি।

কানে ব্যথা কমানোর জন্য ওষুধ ছাড়াও ঘরোয়া কিছু উপকরণ ব্যবহার করা যেতে পারে। কখন কী উপকরণ ব্যবহার করবেন তা নির্ভর করে ব্যথার কারণের ওপর। যদি ক্যাভিটির কারণে ব্যথা হয়, তবে সরাসরি ডাক্তারের পরামর্শ নিন। আর যদি ইনফেকশনের কারণে হয় তাহলে কয়েকটি ঘরোয়া সমাধান রয়েছে।

রসুন
দুই কোয়া রসুন ছেঁচে দুই চা-চামচ সরষের তেলের সঙ্গে মেশান। মিশ্রণটি গরম করুন। থেঁতো করা রসুনগুলো বাদামি হয়ে যাওয়া পর্যন্ত গরম করুন। এবার ঠাণ্ডা করে ড্রপার দিয়ে কয়েক ফোঁটা কানের ভেতরে দিন। রসুনের বেদনানাশক উপাদান ইনফেকশনজনিত কানে ব্যথা দূর করে।

তুলসি পাতা
তুলসি পাতা রস করে কানে ব্যবহার করা যায়। তবে রস করে পাতা ভালোভাবে ছেঁকে নিতে হবে।

আপেল সিডার ভিনেগার
আপেল সিডার ভিনেগার ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধ করে। হালকা গরম আপেল সিডার ভিনেগার কটন বাড দিয়ে কানে প্রবেশ করান। তবে অর্গানিক ভিনেগার নিতে হবে। প্রয়োজনবোধে পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে নিন। কানে কটনবাডটি পাঁচ মিনিট রাখুন।

লবণ
লবণ হালকা গরম করে নিন। এবার কটনবাডে করে কিছু লবণ কানের ভেতরে প্রবেশ করান। কিছুক্ষণ রাখুন। লবণ কান থেকে তরল পদার্থ বের করে ফোলাভাব কমিয়ে দেবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog