1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

শিক্ষা বোর্ড হচ্ছে ময়মনসিংহে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০১৬
  • ২৪৭ বার

নতুন বিভাগ ময়মনসিংহে শিক্ষা বোর্ড স্থাপনের জন্য সাত সদস্যের কমিটি গঠন করেছে সরকার। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠক সম্পর্কে আন্তঃবোর্ডের সমন্বয় সাব কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান বলেন,  এই বোর্ড স্থাপিত হলে ময়মনসিংহে জেলাগুলোর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য ভোগান্তি কমবে। সহজেই তারা বোর্ড সুবিধা পাবেন। মাঠপর্যায়ে প্রাথমিক যাচাই-বাচাইয়ের জন্য কমিটি করা গঠন করা হয়েছে। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেয়া হবে। এ প্রতিবেদনের ভিত্তিতে উচ্চপর্যায়ে যাচাই-বাচাইয়ের পর চূড়ান্ত কার্যক্রম শুরু করা হবে।

পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ, বরিশাল বোর্ডে ৭১ হাজার, সিলেট বোর্ডে ৭৪ হাজার এবং যশোর বোর্ডে এক লাখ ৩১ হাজার। এর বিপরীতে বৃহত্তর ময়মনসিংহে এ সংখ্যা এক লাখ ৩২ হাজার ৫০০। এ ছাড়া গত বছরের জেএসসি পরীক্ষায় এই ৪টি শিক্ষা বোর্ডের চেয়ে বেশি পরীক্ষার্থী ছিল এ অঞ্চলে।

উল্লেখ্য, দেশে বর্তমানে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের পাশাপাশি একটি কারিগরি ও একটি মাদরাসা শিক্ষা বোর্ড রয়েছে। ময়মনসিংহ শিক্ষা বোর্ড স্থাপিত হলে এটি হবে দেশের নবম সাধারণ শিক্ষা বোর্ড। সব মিলিয়ে দেশে শিক্ষা বোর্ডের সংখ্যা হবে ১১টি।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog