1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ১১:৫২ অপরাহ্ন

কাশ্মীর নয়, জঙ্গিবাদ নিয়ে আলোচনা : পাকিস্তানকে ভারত

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৭ আগস্ট, ২০১৬
  • ১২৭ বার

অশান্ত কাশ্মীর ইস্যুতে পাক-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের আহ্বান নাকচ করে দিয়েছে ভারত। নয়াদিল্লি বলছে, কাশ্মীর নয়; আন্তঃসীমান্তে জঙ্গি তৎপরতা ঠেকানোর বিষয়ে আলোচনায় রাজি আছে ভারত।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব আইজাজ আহমেদ চৌধুরীর আহ্বানে সাড়া দিয়ে ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকর ইসলামাবাদ সফর করবেন বলে জানিয়েছেন। তবে সেই সফরে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর নিয়ে পাকিস্তানের কোনো ধরনের আলোচনা হবে না বলে জানিয়েছেন তিনি। ভারত বলছে, কাশ্মীর ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়। এতে পাকিস্তানের নাক গলানোর অধিকার নেই।

সোমবার অশান্ত কাশ্মীর নিয়ে বৈঠকের জন্য ভারতকে আলোচনায় বসার আহ্বান জানায় পাকিস্তান। ইসলামাবাদ সে সময় জানায়, কাশ্মীর ইস্যুটি সমাধান করতে দুই দেশের মধ্যে আন্তর্জাতিক বাধ্যবাধকতা রয়েছে। আলোচনার আহ্বানের পর দুই দেশের মাঝে তীব্র বাকযুদ্ধ শুরু হয়; যা দুই দেশের সম্পর্কেও উত্তেজনা তৈরি করে।

গত সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা সারতাজ আজিজ একই ইস্যুতে ইসলামাবাদের সঙ্গে বৈঠকে বসতে নয়াদিল্লিকে আহ্বান জানান। নয়াদিল্লি সাফ জানিয়ে দেয়, আলোচনা হতে পারে শধুমাত্র দুই দেশের সম্পর্কের ওপর সমসাময়িক ও প্রাসঙ্গিক বিষয় নিয়ে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ইসলামাবাদের কাছে একটি চিঠি হস্তান্তর করেছে ভারতীয় হাইকমিশনার গৌতম বামবাওয়ালে। ওই চিঠিতে আন্তঃসীমান্ত জঙ্গি তৎপরতাকে জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতির জন্য দায়ী করে বলা হয়েছে, কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়; এটি নিয়ে পাকিস্তানের কোনো পক্ষ অবলম্বনের অধিকার নেই।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog