1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৪৬ পূর্বাহ্ন

অর্থপাচার বন্ধে মানদণ্ড সময়োপযোগী করার তাগিদ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০১৬
  • ২৮৯ বার

ঢাকা: মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানদণ্ডগুলো সময়োপযোগী করার তাগিদ দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার (১৭ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ে অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে নিয়োজিত প্রতিষ্ঠানগুলোর সংগঠন ‘ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি’র বৈঠকে তিনি এ তাগিদ দেন।
বৈঠকে চলতি বছরের ৫ থেকে ৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানিলন্ডারিংয়ের (এপিজি) বার্ষিক সম্মেলনে অনুষ্ঠিত হবে।

ওই সম্মেলনে বাংলাদেশ কী কী দাবি তুলে ধরবে তা নিয়ে কমিটির প্রথম বৈঠকে আলোচনা হয়। এসব দাবি নিয়ে একটি ভিডিও চিত্রও উপস্থাপন করা হয়।

বৈঠকের সভাপতি অর্থমন্ত্রী মুহিত বলেন, অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধের ক্ষেত্রে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ১১টি মানদণ্ডের মধ্যে মাত্র দু’টি উপযোগী রয়েছে।
তাই বাকি মানদণ্ডগুলোও সময়োপযোগী করার তাগিদ দেন তিনি।

বিষয়টি নিয়ে আগামী সপ্তাহেও ফের কমিটি বৈঠক করবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের ইন্টেলিজেন্স ইউনিটের প্রতিনিধি ছাড়াও আইন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ বিভাগ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অ্যাটর্নি জেনারেল, দুর্নীতি দমন কমিশন, জাতীয় রাজস্ব বোর্ড, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, এনজিও ব্যুরো, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সংস্থা, সমাজ কল্যাণ অধিদফতর, বিজিবি, পুলিশ, সিআইডি-এর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে গত ২৩-২৮ জুলাই ঢাকায় এশিয়া প্যাসিফিক গ্রুপ অন মানি লন্ডারিংয়ের (এপিজি) ১৯তম বার্ষিক সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করে এ সভা বাতিল করে দেওয়া হয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog