1. sardardhaka@yahoo.com : adminmoha :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১২:১১ অপরাহ্ন

বিশ্বের বৃহত্তম হোটেল হচ্ছে সৌদি আরবে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০১৬
  • ২০২ বার

বিশ্বের বৃহত্তম হোটেল তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দখল এখন মালয়েশিয়ার। তবে এই রেকর্ড খুব শিগগিরই ভাঙতে যাচ্ছে সৌদি আরব।

দেশটির সরকার আগামী বছরের মধ্যে পবিত্র মক্কায় বিশ্বের দীর্ঘতম হোটেল ও প্লাজা নির্মাণের ঘোষণা দিয়েছে। নাম দেওয়া হয়েছে আবরাজ কুদিয়া। ১০ লাখ ৪০ হাজার বর্গমিটার জুড়ে বিস্তৃত এই হোটেলে মোট কক্ষের সংখ্যা ১০ হাজার। যেখানে মালয়েশিয়ার হোটেলে কক্ষ সংখ্যা ৭ হাজার ৩৫১টি।

abraj

আবরাজ কুদিয়া নামে এ হোটেল নির্মাণের প্রাথমিক খরচ ধরা হয়েছে সাড়ে ৩ বিলিয়ন মার্কিন ডলার। লাস ভেগাসের পালাজু ও ভেনেশিয়ান (৭ হাজার ১১৭ কক্ষ) তো বটেই, মালয়েশিয়ার হোটেলের (৭ হাজার ৩৫১) থেকেও বড় হবে এই ভবন। প্রতি বছর গড়ে ২ কোটি মানুষ আসেন মক্কায়। এর মধ্যে শুধু হজের সময়েই আসেন ২০ লাখ তীর্থযাত্রী। তাদের কথা মাথায় রেখেই তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই হোটেল।

মোট ৪৫ তলা বিশিষ্ট এ হোটেলের ৫টি ফ্ল্যাট সংরক্ষিত থাকবে সৌদি রাজ পরিবারের জন্য। ভবনটিতে রয়েছে ১২টি টাওয়ার। ৭০টি রেস্তোরাঁ রয়েছে। হোটেল চত্বরের মধ্যে ৪টি হেলিপ্যাডও তৈরি করা হয়েছে। শুধু রেস্তোরাঁ নয়, মনোরঞ্জনের জন্য এতে থাকছে বিলাসবহুল বলরুমও।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog