1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৫৭ পূর্বাহ্ন

স্কুলে মেয়েদের অনুপস্থিতি ঠেকাতে আইসিডিডিআরবির নতুন প্রকল্প

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শুক্রবার, ১৯ আগস্ট, ২০১৬
  • ৩২৪ বার

ঋতুস্রাব চলাকালীন মেয়ে শিক্ষার্থীদের স্কুলে অনুপস্থিতি ঠেকাতে পরীক্ষামূলকভাবে নতুন প্রকল্প কার্যক্রম শুরু করেছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)। ১৬ আগস্ট আইসিডিডিআরবি ক্যাম্পাসে পরীক্ষামূলকভাবে ‘পাইলটিং মেন্সটুয়েল হাইজিং ম্যানেজমেন্ট ইন্টারভেনশন এবং আরবান অ্যান্ড রুরাল স্কুলস ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্প কার্যক্রম শুরু হয়।

প্রকল্পটি পরিচালনার জন্য আইসিডিডিআরবি ও তাদের আন্তর্জাতিক সহযোগী বিজ্ঞানীরা বিল অ্যান্ড মিলেন্ডা গেটস ফাউন্ডেশন থেকে চার কোটি টাকার আর্থিক অনুদান পেয়েছে। আইসিডিডিআরবির একাধিক দায়িত্বশীল কর্মকর্তা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বর্তমানে দেশের স্কুলগুলোতে মেয়েদের জন্য ঋতুস্রাব চলাকালীন ব্যবস্থাপনার সুযোগ খুবই সীমিত। ফলে ওই সময়ে মেয়েরা লজ্জায় স্কুলে আসে না। আইসিডিডিআরবির এক গবেষণায় দেখা গেছে, স্কুলগামী মেয়েদের মধ্যে শতকরা ৪০ ভাগ মেয়ে মাসে কমপক্ষে তিনদিন স্কুলে অনুপস্থিত থাকে।

পরীক্ষামূলকভাবে চালুকৃত ওই গবেষণায় গবেষকরা স্কুলগুলোতে কেন মেয়েরা আসছে না, কি ব্যবস্থা পেলে তারা স্কুলে আসতে লজ্জাবোধ করবে না এ সম্পর্কে তাদের কাছ থেকে বিস্তারিত তথ্য-উপাত্ত বের করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

আইসিডিডিআরবির এনভায়রনমেন্টাল ইন্টারভেনশন ইউনিট (ইআইইউ) ও নতুন শুরু হওয়া গবেষণার মূল গবেষক ফারহানা সুলতানা বলেন, ঋতুস্রাব চলাকালীন স্কুলগামী মেয়েদের জন্য সুষ্ঠু পরিষ্কার পরিচ্ছন্নতা ব্যবস্থাপনার সুব্যবস্থা করতে পারলে স্কুলে আসার পরিবেশ সৃষ্টি হবে ও তাদের স্কুলে অনুপস্থিতির হার কমবে।

পরীক্ষামূলকভাবে চালু হওয়া ওই প্রকল্পটি স্কুলের মেয়েদের ক্ষমতায়ন নিশ্চিত করতে শিক্ষা মন্ত্রণালয়, স্কুল ব্যবস্থাপনা কমিটি, স্কুলের ছাত্রছাত্রী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের সমন্বয়ে একটি স্টিয়ারিং কমিটির সুপারিশের মাধ্যমে মেয়েদের নিয়মিত স্কুলে আসতে উদ্ধুদ্ধ করা হবে।

এ প্রকল্পে আইসিডিডিআরবির গবেষক ড. মাহবুব উল আলম ও সহ-প্রধান গবেষক মার্কিন যুক্তরাষ্ট্রের ষ্ট্যাম্পফোর্ড বিশ্ববিদ্যালয় অধ্যাপক ষ্টিফেন পি লুবি, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার জে উইনচ রয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog