1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৪৪ পূর্বাহ্ন

চীনের বাজারে ১৭ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ আগস্ট, ২০১৬
  • ২৮২ বার

স্বল্প উন্নত দেশ (এলডিসি) হিসেবে চীনের বাজারে ইতোমধ্যে ৪৭০০ পণ্যের শুল্ক মুক্ত সুবিধা পায় বাংলাদেশ। নতুন করে আরো ১৭টি পণ্যের শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ।একই সঙ্গে বাংলাদেশি ব্যবসায়ীদের চীনা ভিসা সহজীকরণের দাবিও জানানো হয়েছে।

সোমবার বাংলাদেশ-চীন যৌথ অর্থনৈতিক কমিশনের ১৪তম সভায় চীনের কাছে এ সুবিধা চেয়েছে বাংলাদেশ। রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি-২ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এসব তথ্য জানান। এসময় ইআরডির অতিরিক্ত সচিব আসিফ উজ জামান উপস্থিত ছিলেন।

মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, চীনের বাজারে নতুন করে আরো ১৭টি পণ্যের শুল্ক মুক্ত সুবিধা আমরা চেয়েছি। পণ্যগুলোর মধ্যে রয়েছে তামাক, গার্মেন্টস, শর্ট গুডস, লেদার, গ্লোস, সিল্ক ফাইবার ইত্যাদি। আমরা আশা করছি দ্রুত এই ১৭টি পণ্যের শুল্ক মুক্ত সুবিধা পাবো।

তিনি বলেন, উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে চীন তাদের সহায়তা আরো বাড়াবে। এক্ষেতে ৪-৫টি প্রকল্প খুব শিগগিরই শুরু করা যাবে বলে জানান তিনি।

এক প্রশ্নের জবাব তিনি বলেন, প্রক্রিয়াগত কারণে প্রকল্প বাস্তবায়নে বিলম্ব হচ্ছে। তবে এসব প্রক্রিয়া সংস্কারে উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতি তিন মাস অন্তর চীনা রাষ্ট্রদূত ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগ যৌথ বৈঠক করবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog