1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ০২ মার্চ ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

কর্ণফুলী নদীর উত্তরাংশের জনগণ পাচ্ছে পানি

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০১৬
  • ৩১৫ বার

স্থানীয় সরকার বিভাগের অধীনে চট্টগ্রাম ওয়াসার বাস্তবায়নাধীন ‘কর্ণফুলী ওয়াটার সাপ্লাই (ফেজ-২) প্রকল্পের আওতায় প্রাথমিক, মাধ্যমিক এবং তৃতীয় পর্যায়ের বিতরণ নেটওয়ার্ক এবং কর্ণফুলী নদীর উত্তরাংশে বসবাসরত নিম্ন আয়ের জনগণের মধ্যে পানি সংযোগ নির্মাণ কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এটিসহ মোট এক হাজার ৫৯১ কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে বৈঠকে ক্রয় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ‘স্থানীয় সরকার বিভাগের অধীনে চট্টগ্রাম ওয়াসার বাস্তবায়নাধীন ‘কর্ণফুলী ওয়াটার সাপ্লাই (ফেজ-২) প্রকল্পের আওতায় প্রাথমিক, মাধ্যমিক এবং তৃতীয় পর্যায়ের বিতরণ নেটওয়ার্ক এবং কর্ণফুলী নদীর উত্তরাংশে বসবাসরত নিম্ন আয়ের জনগণের মধ্যে পানি সংযোগ নির্মাণ’ কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এতে সরকারের ব্যয় হবে ৬৭২ কোটি ৬১ লাখ টাকা। চায়না জিয়ো ইঞ্জিনিয়ারিং কোম্পানি প্রকল্পটি বাস্তবায়ন করবে।’

মোস্তাফিজুর রহমান বলেন, ‘চট্টগ্রাম ওয়াসার অধীনে জাইকার অর্থায়নে অপর একটি প্রকল্পের মাধ্যমে কর্ণফুলী নদীর পশ্চিমাঞ্চলে পানি সরবরাহের কাজটিও চায়না জিয়ো ইঞ্জিরিয়ানিং কোম্পানি করবে। এজন্য ব্যয় হবে ৪৯৮ কোটি ৬৫ লাখ টাকা।’

তিনি বলেন, ‘ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন (আইডিএ) এবং বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের অধীনে ‘বহুমুখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র নির্মাণ প্রকল্প (এমডিএসপি)’ এর আওতায় বরিশাল জেলায় ৫৮টি সাইক্লোন শেল্টার নির্মাণে ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এজন্য মোট ব্যয় হবে ৪৯৮ কোটি ৬৫ লাখ টাকা।

এছাড়াও বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানান।

তিনি বলেন, বিআইডব্লিউটিএ কর্তৃক বাস্তবায়নাধীন ‘১০টি ড্রেজার, ক্রেনবোট, টাগবোট, অফিসার হাউজবোট এবং ক্রু-হাউজবোট ও অন্যান্য সরঞ্জামাদি/যন্ত্রপাতি সংগ্রহ (২য় সংশোধিত) শীর্ষক প্রকল্পের আওতায় ১টি টাগবোট, ৫টি ক্রেনবোট, ১টি ক্রু-হাউজবোট ও ৫টি বার্জসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। থ্রি অ্যাঙ্গেল মেরিন লিমিটেড এসব পণ্য সরবরাহ করবে। এ জন্য ব্যয় হবে ৭৫ কোটি টাকা।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog