1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ১০:৪৭ পূর্বাহ্ন

রফতানি ট্রফিতে প্রাণ-আরএফএল গ্রুপের চমক

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ২৭ আগস্ট, ২০১৬
  • ৫৭ বার

রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১১৩ প্রতিষ্ঠানকে ‘সেরা রফতানিকারক ট্রফি’ দিচ্ছে সরকার। এর মধ্যে দেশের অন্যতম শিল্পগোষ্ঠী প্রাণ-আরএফএল গ্রুপের রয়েছে ৭টি প্রতিষ্ঠান। যা একক গ্রুপের জন্য একটি চমক বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ২০১১-১২ ও ২০১২-১৩ এ দুই অর্থবছরে রফতানিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ ট্রফি দেয়া হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় তথ্য অনুযায়ী, ২০১২-১৩ অর্থবছরে এগ্রো প্রসেসিং পণ্য রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ তিন পদকই পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। এর মধ্যে প্রাণ ডেইরি লিমিটেড স্বর্ণপদক, প্রাণ এগ্রো রৌপ্য ও প্রাণ ফুডস ব্রোঞ্জ পদক পাচ্ছে। একই বছরে প্লাস্টিক খাতে ব্রোঞ্জ পদক পেয়েছে একই গ্রুপের প্রতিষ্ঠান আরএফএল প্লাস্টিক লিমিটেড। ২০১১-১২ অর্থবছরেও এগ্রো প্রসেসিং পণ্য রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রুপ। এর মধ্যে প্রাণ এক্সপোর্টার্স লিমিটেড স্বর্ণপদক, প্রাণ এগ্রো রৌপ্য এবং প্রাণ ফুডস ব্রোঞ্জ।

এ বিষয়ে জানতে চাইলে প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক চৌধুরী কামরুজ্জামান জাগো নিউজকে বলেন, ‘আমরা গত ১০ বছর থেকেই এগ্রো প্রসেসিং পণ্য রফতানিতে পদক পেয়ে আসছি। এবারই প্রথম প্লাস্টিক ক্যাটাগরিতে পদক পাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘এসব পদক পাওয়া সম্ভব হয়েছে আমাদের ব্র্যান্ডের ওপর ভোক্তাদের আস্থা রাখার জন্য। শুধু দেশেই নয় পৃথিবীর ১২৪টি দেশের ক্রেতারা আমাদের পণ্যের ওপর আস্থা রাখছে। আমরা খুবই খুশি। আগামীতে যা অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

সূত্র জানায়, আগামীকাল রোববার ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের হাতে এ ট্রফি তুলে দেবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রফতানি ট্রফি প্রাপ্তির তালিকা অনুযায়ী ২০১২-১৩ অর্থবছরে সর্বোচ্চ রফতানিকারক ৬১ প্রতিষ্ঠান এবং ২০১১-১২ অর্থবছরে ৫২ প্রতিষ্ঠানকে এ ট্রফি দেওয়া হবে। স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ তিন ক্যাটাগরিতে রফতানি ট্রফি দেওয়া হবে।

সম্মিলিতভাবে দুই অর্থবছরেই সবচেয়ে বেশি রফতানি করে সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেতে যাচ্ছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড।

জাতীয় রফতানি ট্রফি নীতিমালা অনুসারে তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, টেক্সটাইল ফেব্রিক্স, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচা পাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফুল ও ফলিয়েজ, হস্তশিল্পজাত পণ্য, প্লাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, হালকা প্রকৌশল পণ্য, অন্যান্য শিল্প পণ্য, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও অ্যাক্সেসরিজ পণ্য এবং রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানাসহ মোট ৩২টি শ্রেণিতে এই পদক দেওয়া হবে।

২০১২-১৩ অর্থবছরের সেরা রফতানিকারক প্রতিষ্ঠান :

এ বছর এগ্রো প্রসেসিং পণ্য রফতানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ তিন পদকই পেয়েছে প্রাণ-আরএফএল গ্রুপ। এর মধ্যে প্রাণ ডেইরি লিমিটেড স্বর্ণপদক, প্রাণ এগ্রো রৌপ্য ও প্রাণ ফুডস ব্রোঞ্জ পদক পাচ্ছে। তৈরি পোশাক খাতের ওভেন উপ-খাত থেকে সর্বোচ্চ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড, রৌপ্য অনন্ত অ্যাপারেলস লিমিটেড ও ব্রোঞ্জ অ্যাপারেল গ্যালারি লিমিটেড।

নিটওয়্যার উপ-খাতে শীর্ষ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রৌপ্য স্কয়ার ফ্যাশনস লিমিটেড ও ব্রোঞ্জ ইন্টারস্টফ অ্যাপারেল লিমিটেড।

সব ধরনের সুতা রফতানিকারকদের মধ্য থেকে সর্বোচ্চ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাবে কামাল ইয়ার্ন লিমিটেড, রৌপ্য বাদশা টেক্সটাইল লিমিটেড ও ব্রোঞ্জ মোশারফ কম্পোজিট টেক্সটাইল মিলস লিমিটেড। টেক্সটাইল ফেব্রিক্স খাতে স্বর্ণপদক পাবে সাদ সান টেক্সটাইল মিলস লিমিটেড, রৌপ্য এনভয় টেক্সটাইল ও ব্রোঞ্জ তালহা ফেব্রিক্স লিমিটেড।

হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে স্বর্ণপদক পাবে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স ও রৌপ্য ইউনিলায়েন্স টেক্সটাইল লিমিটেড। এছাড়া টেরিটাওয়াল খাতে স্বর্ণপদক পাবে নোমান টেরিটাওয়েল লিমিটেড। হিমায়িত খাদ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে অ্যাপেক্স ফুডস লিমিটেড, সিমার্ক (বিডি) লিমিটেড রৌপ্য এবং জালালাবাদ ফ্রোজেন ফুডস লিমিটেড ব্রোঞ্জ।

কাঁচা পাট রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড, রৌপ্য রেজা জুট ট্রেডিং ও ব্রোঞ্জ উত্তরা জুট ট্রেডার্স। পাটজাত দ্রব্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস, রৌপ্য জনতা জুট মিলস ও ব্রোঞ্জ সাদাত জুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

চামড়া (ক্রাস্ট ও ফিনিশড) রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে এপেক্স ট্যানারি লিমিটেড, রৌপ্য এসএএফ ইন্ডাস্ট্রিজ ও ব্রোঞ্জ বেঙ্গল লেদার কমপ্লেক্স লিমিটেড। চামড়াজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্য আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজ এবং ব্রোঞ্জ এবিসি ফুটওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ফুটওয়্যার রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স এফবি ফুটওয়্যার লিমিটেড, রৌপ্য লালমাই ফুটওয়্যার এবং ব্রোঞ্জ মেসার্স ফুটবেড ফুটওয়্যার লিমিটেড। কৃষিজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে আল-আজমী ট্রেড ইন্টারন্যাশনাল, রৌপ্য মনসুর জেনারেল ট্রেডিং কোম্পানি লিমিটেড এবং ব্রোঞ্জ এলিন ফুডস ট্রেড।

ফুল ও ফলিয়েজ রফতানিতে স্বর্ণপদক পাবে রাজধানী এন্টারপ্রাইজ, আর ক্যাপিটাল এন্টারপ্রাইজ পাবে রৌপ্য। হস্তশিল্প রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্য কোর দ্য জুট ওয়ার্কস আর ব্রোঞ্জ মেসার্স হেলাল অ্যান্ড ব্রাদার্স।

প্লাস্টিক পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ইউনিট-৩, রৌপ্য বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জ আরএফএল প্লাস্টিক লিমিটেড।

সিরামিক সামগ্রী রফতানিতে স্বর্ণপদক পাবে ফার সিরামিকস লিমিটেড। ইলেকট্রিক ও ইলেকট্রনিক পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে বিআরবি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। অন্যান্য শিল্পজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স মেরিন সেক্টি সিস্টেম এবং ফার্মাসিউটিক্যাল পণ্যে স্বর্ণ পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। কম্পিউটার সফটওয়ারে স্বর্ণ পাচ্ছে গ্রাফিক পিপল লিমিটেড এবং রৌপ্য সার্ভিস ইঞ্জিন লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ দেশি মালিকানাধীন (সি ক্যাটাগরি) তৈরি পোশাক শিল্প (ওভেন ও নিট) খাত থেকে ইউনিভার্সেল জিন্স স্বর্ণপদক ও প্যাসিফিক জিন্স রৌপ্য। অন্যান্য পণ্য ও সেবা রফতানিতে স্বর্ণপদক পাবে শাশা ডেনিমস লিমিটেড।

এ ছাড়া প্যাকেজিং ও অ্যাক্সেসরিজ পণ্য রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে মন ট্রিমস লিমিটেড, রৌপ্য জাবের অ্যান্ড জুবায়ের অ্যাক্সেসরিজ এবং মেসার্স ইউনিগ্লোরি পেপার অ্যান্ড প্যাকেজিং ব্রোঞ্জ। অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

২০১১-১২ অর্থবছরের সেরা রফতানিকারক প্রতিষ্ঠান :

এগ্রো প্রসেসিং পণ্য রফতানিতে ২০১১-১২ অর্থবছরেও স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রুপ। এর মধ্যে প্রাণ এক্সপোর্টার্স লিমিটেড স্বর্ণপদক, প্রাণ এগ্রো রৌপ্য এবং প্রাণ ফুডস ব্রোঞ্জ।

তৈরি পোশাক খাতের ওভেন উপ-খাত থেকে সর্বোচ্চ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম গ্রুপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। ওভেন রফতানিতে রৌপ্যপদক পাবে অনন্ত অ্যাপারেলস এবং ব্রোঞ্জ সিনহা ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

তৈরি পোশাকের নিটওয়্যার উপ-খাতে শীর্ষ রফতানিকারক হিসেবে স্বর্ণপদক পাবে স্কয়ার ফ্যাশনস, রৌপ্য জিএমএস কম্পোজিট নিটিং ইন্ডাস্ট্রিজ ও ব্রোঞ্জ ফোর এইচ ফ্যাশনস।

সব ধরনের সুতা রফতানিকারকদের মধ্যে স্বর্ণপদক পাবে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড, রৌপ্য মোশারফ কম্পোজিট টেক্সটাইল মিলস লিমিটেড ও ব্রোঞ্জ ভিয়েলাটেক্স স্পিনিং লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিক্স খাতে স্বর্ণপদক পাবে নোমান উইভিং মিলস, রৌপ্য এনভয় টেক্সটাইল ও ব্রোঞ্জ প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড। শীর্ষ রফতানিকারক পদক ছাড়াও হোম ও স্পেশালাইজড টেক্সটাইল খাতে সেরা রফতানিকারক হিসেবেও স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স।

হিমায়িত খাদ্য রফতানিতে স্বর্ণপদক পাবে এপেক্স ফুডস, সিমার্ক (বিডি) লিমিটেড রৌপ্য এবং কুলিয়ারচর সি ফুডস (কক্সবাজার) ব্রোঞ্জ। কাঁচা পাট রফতানিতে স্বর্ণপদক পাবে পপুলার জুট এক্সচেঞ্জ, রৌপ্য এফআর জুট ট্রেডিং কোম্পানি ও ব্রোঞ্জ রেজা জুট ট্রেডিং।

পাটজাত দ্রব্য রফতানিতে স্বর্ণপদক পাবে আকিজ জুট মিলস, রৌপ্য জনতা জুট মিলস ও ব্রোঞ্জ করিম জুট স্পিনার্স লিমিটেড। চামড়া (ক্রাস্ট ও ফিনিশড) রফতানিতে স্বর্ণপদক পাবে এপেক্স ট্যানারি লিমিটেড, রৌপ্য এসএএফ ইন্ডাস্ট্রিজ। চামড়াজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাবে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্য আরএমএম লেদার ইন্ডাস্ট্রিজ।

ফুটওয়্যার রফতানিতে স্বর্ণপদক পাবে এফবি ফুটওয়্যার। কৃষিজাত পণ্য রফতানিতে স্বর্ণপদক পাবে এ্যাগ্রি কনসার্ন লিমিটেড, রৌপ্য ফার্ম ফ্রেশ এন্টারপ্রাইজ এবং ব্রোঞ্জ আল-আজমী ট্রেড ইন্টারন্যাশনাল। ফুল ও ফলিয়েজ রফতানিতে স্বর্ণপদক পাবে রাজধানী এন্টারপ্রাইজ, আর ক্যাপিটাল এন্টারপ্রাইজ।

হস্তশিল্প রফতানিতে স্বর্ণপদক পাবে কারুপণ্য রংপুর, আর রৌপ্য কোর দ্য জুট ওয়ার্কস। প্লাস্টিক পণ্য রফতানিতে স্বর্ণপদক পাবে বেঙ্গল প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ এবং রৌপ্য এভার ব্রাইট প্লাস্টিক।

সিরামিক সামগ্রী রফতানিতে স্বর্ণপদক পাচ্ছে ফার সিরামিকস লিমিটেড। হালকা প্রকৌশল পণ্য রফতানিতে স্বর্ণপদক পাবে ইউনিগ্লোরি সাইকেল ইন্ডাস্ট্রিজ এবং রৌপ্য ট্রান্সওয়ার্ল্ড বাইসাইকেল কোং লিমিটেড।

অন্যান্য শিল্পজাত পণ্য রফতানি করে স্বর্ণপদক পাচ্ছে তানভির পলিমার ইন্ডাস্ট্রিজ ও আল-হাবিব এন্টারপ্রাইজ। ফার্মাসিউটিক্যাল পণ্য খাতে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড স্বর্ণপদক। কম্পিউটার সফটওয়্যার রফতানিতে সার্ভিস ইঞ্জিন স্বর্ণপদক এবং গ্রাফিক পিপল লিমিটেড রৌপ্য।

ইপিজেডভুক্ত ১০০ ভাগ বাংলাদেশি মালিকানাধীন (সি ক্যাটাগরি) তৈরি পোশাক শিল্প (ওভেন ও নিট) খাত থেকে ইউনিভার্সেল জিন্স স্বর্ণপদক ও জিন্স ২০০০ রৌপ্য।

ইপিজেডভুক্ত ১০০ ভাগ বাংলাদেশি মালিকানাধীন (সি ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা রফতানিতে স্বর্ণপদক পাবে শাশা ডেনিমস লিমিটেড। এ ছাড়া প্যাকেজিং ও অ্যাক্সেসরিজ পণ্য রফতানিতে স্বর্ণপদক পাবে মন ট্রিমস লিমিটেড।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog