1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ অপরাহ্ন

গুগল ‘ডেড্রিম’ আত্মপ্রকাশে দেরী নেই

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ২৮ আগস্ট, ২০১৬
  • ২৪৭ বার

অপেক্ষার প্রহর হয়ত শেষ দিকে। কয়েক সপ্তাহের মধ্যে আত্মপ্রকাশ করছে গুগলের অ্যান্ড্রয়েড ভিত্তিক নতুন প্লাটফর্ম ‘ডেড্রিম’।
প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সাইটগুলোয় সার্চ জায়ান্টের ‘ভার্চূয়াল রিয়েলিটি প্লাটফর্ম ডেড্রিম’ নিয়ে এমন আশার খবর প্রকাশ হচ্ছে।

বর্তমানে এর বিশেষ ম্যাটারিয়েল বা বিষয়বস্তুর তালিকা তৈরির জন্য ইউটিউবের তারকা সহ প্রযুক্তি অঙ্গনের বিভিন্ন পর্যায়ের নির্মাতাদের যুক্ত করছে গুগল।
ব্লুমবার্গের প্রতিবেদনে সুত্র থেকে প্রাপ্ত তথ্যের বিষয়টি তুলে ধরে জানানো হয়েছে, জাস্টিন ইজারিকের মতো ইউটিউব সেলিব্রেটিদের ৩৬০ ডিগ্রী ভিডিও’র  জন্য অর্থ-সহায়তা করছে গুগল। এছাড়া বিভিন্ন ভিআর কনটেন্ট এবং অ্যাপসের জন্য হাজার হাজার ডলার খরচ করছে।

গুগলের এ কার্যক্রম অবাক করে দেয়ার মতো কিছু না, কেননা ‘ডেড্রিমের’ জন্য ইতিমধ্যে বেশ কিছু অ্যাপসের ঘোষণা দেয়া হয় এ বছরের গুগল আইও চলাকালীন সময়ে। যখন এটি জনসম্মুখে নিয়ে আসা হয়েছিল।

তথ্য মতে, ভিডিও প্লাটফর্ম ‘হুলু’ দেখা যাবে এই ডেড্রিমে। আর তাই আইম্যাক্স, দ্যা এনবিএ এবং ইউবিসফটের মতো বড় প্রতিষ্ঠানগুলোও থাকছে এতে।
গুগলের ৩৬০ ডিগ্রী ভিডিও প্লাটফর্ম ব্যবহার করে ভিডিও গেম এবং স্বল্প দৈর্ঘ্যর ফ্লিমের জন্য প্রকল্পটিতে বড় ছয়টি ফান্ড থাকবে বলেও ধারণা করা হচ্ছে।

কিন্তু ফান্ডের পরিমাণ সম্পর্কিত তথ্য অপ্রকাশিত বলে ডেড্রিম কতোটা অনন্য হচ্ছে তা নিশ্চিত হওয়া যাচ্ছেনা।

তবে ৩৬০ ডিগ্রী ভিডিওর হোস্ট যেহেতু ইউটিউব তাই ফোন বা ডেস্কটপে উপভোগের বিষয়টি পরিস্কার।

এছাড়াও ধারণা করা হচ্ছে যে, ডেড্রিম অবমুক্তের সময় হুলু এর কিছু বিষয় সামনে আনা হবে। কিন্তু এই প্লাটফর্মে এটি বিশেষভাবে পাওয়া যাবেনা।

উল্লেখ্য, অ্যান্ড্রয়েড মোবাইল সেক্টরে সার্বজনীন ভিআর প্লাটফর্মের জন্য ডেড্রিম হলো গুগলের একটি প্রচেষ্টা। গুগলের বড় বড় মোবাইল পর্টনার যারা আছেন তাদের অনেকেই ডেড্রিম উপযোগী ফোন তৈরি করতে আগ্রহ দেখিয়েছে।

অ্যাপসের ব্যাপারে বলা হয়, হাতে ব্যবহারযোগ্য ছোট আকৃতির মোশন কন্ট্রোলারে অ্যাপসগুলো কাজ করবে আর যা হেডসেটগুলোতে অন্তর্ভূক্ত করা হবে।

এখন পর্যন্ত শুধুমাত্র গুগল নির্দেশিত হেডসেটের নকশা প্রকাশিত হয়েছে।

তাই ডেড্রিম নাগালে না আসা পর্যন্ত উন্নয়করা এটার কার্য ক্ষমতাগুলো জানতে পারবে অ্যান্ড্রয়েড নগাটে।

এর আগে গুগল বলেছিল ফাল্গুনের যে কোনো দিন নগাট‘কে আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হবে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog