1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
শুক্রবার, ২০ মে ২০২২, ০২:৩১ অপরাহ্ন

লিবীয় উপকূল থেকে ৬৫০০ শরণার্থী উদ্ধার

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০১৬
  • ১৭৫ বার

লিবীয় উপকূল  থেকে ৬ হাজার ৫শ’ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। ইতালীয় উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, একটি বড় অভিযান চালিয়ে বিপুল সংখ্যক শরণার্থীকে উদ্ধার করা হয়েছে।

লিবীয় শহর সাবরাথা থেকে ২০ কিলোমিটার এলাকাজুড়ে ৪০টির মত অভিযান চালিয়ে শরণার্থীদের উদ্ধার করা হয়।

একটি ভিডিও ফুটেজে শরণার্থীরা জানিয়েছেন, তারা এরিত্রিয়া এবং সোমালিয়া থেকে এসেছেন। এদের মধ্যে অনেকের সঙ্গেই ছোট শিশুরাও ছিল।

এর আগে রোববার ওই একই এলাকা থেকে ১১শ’ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে।

এ পর্যন্ত বহু শরণার্থী লিবীয় উপকূল ব্যবহার করে ইউরোপে পাড়ি জমিয়েছে। মানব পাচারের জন্য অন্যতম একটি কেন্দ্রে পরিণত হয়েছে দেশটি।

এদিকে, সোমবার ভূমধ্যসাগর থেকে ১১শ’ শরণার্থীকে উদ্ধার করেছে ইতালীয় উপকূলরক্ষী বাহিনী। এরা সবাই নৌকা দিয়ে ইউরোপ পাড়ি দেয়ার চেষ্টা করছিল। উপকূলরক্ষীরা জানিয়েছে, রোববার সিসিলি দ্বীপে বেশ কয়েকটি নৌকা থেকে তাদের উদ্ধার করা হয়।

উকূলরক্ষী বাহিনীর এক বিবৃতিতে জানানো হয়েছে, ভূমধ্যসাগরে ১১ বার অভিযান চালিয়ে আটটি রাবারের ডিঙি নৌকা, একটি বড় এবং দুইটি ছোট নৌকা থেকে ওই শরণার্থীদের উদ্ধার করা হয়। তবে ওই শরণার্থীরা কোন দেশের নাগরিক সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন ফর মাইগ্রেশন শুক্রবার জানিয়েছে, এ বছর ১ লাখ ৫ হাজার ৩৪২ শরণার্থী নৌকায় করে সাগড় পাড়ি দিয়ে ইতালি পৌঁছেছে। এছাড়া বিপজ্জনকভাবে সাগর পাড়ি দিতে গিয়ে ২ হাজার ৭২৬ জন পুরুষ, নারী এবং শিশু শরণার্থীর মৃত্যু হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog