1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৫:০৮ পূর্বাহ্ন

পাকিস্তানিরা নতুন নোট নকল করতে পারবে না: ভারতীয় গোয়েন্দা সংস্থা

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬
  • ২৫৮ বার

প্রতিবেদক: ভারতের নতুন ৫শ’ ও ২ হাজার রুপির নোট জাল করতে পারবে না পাকিস্তান। এই নোটগুলোর জাল প্রতিরোধ করতে ভারতের কেন্দ্রীয় সরকার সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে বলেও গোয়েন্দারা ভারতের প্রভাবশালী গণমাধ্যম  টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে।

ভারতের নতুন নোটের নকল রোধ করতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে ? এই বিষয়ে প্রশ্ন করা হলে, বিস্তারিত না জানিয়ে উচ্চপদস্থ এক কেন্দ্রীয় সরকারি কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে বলেন, গত ছয় মাস ধরে এক্সটার্নাল ইনটেলিজেন্স এজেন্সি রিসার্চ এন্ড অ্যানালিসিস উইং (র), ইনটেলিজেন্স ব্যুরো এবং ডিরেকটরেট অফ রেভেনিউ ইনটেলিজেন্স নতুন নোটগুলো পরীক্ষা করে একটা বিষয়ে নিশ্চিত হয়েছে যে এগুলো জাল করা খুবই কঠিন। পাকিস্তান বা তাদের সহযোগীরা, যারা জাল নোট তৈরি করে, তাদের পক্ষে এই নোট জাল করা সম্ভব নয়।

কিছুদিন আগেই ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলো সরকার ও রিজার্ভ ব্যাংককে সতর্ক করেছিল, পাকিস্তানের পেশোয়ারে পাকিস্তান সরকারের ইন্দনে ভারতীয় জাল রুপি তৈরি করা হচ্ছে। মূলত ৫০০ ও ১ হাজার রুপির জাল নোট তৈরি করে তাদের কু-কর্মের সঙ্গীদের সাহায্যে ভারতের মাটিতে ছড়িয়ে দিচ্ছে পাকিস্তান।

দাউদ ইব্রাহিম, লস্কর-ই-তৈয়বার মতো মৌলবাদী জঙ্গি সংগঠনগুলোর সহায়তায় এই কাজ করে চলেছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএস আই।

কয়েকবছর আগেও ভারতের গোয়েন্দা সংস্থাগুলো সরকারকে রিপোর্ট দেয়, জাল ভারতীয় রুপি তৈরি করার ক্ষেত্রে পাকিস্তান ক্রমশ বিশেষজ্ঞ হয়ে উঠছে। তাদের ইন্দনদাতা দেশগুলোর সাহায্যে এই ব্যাপারে পুরনো নোটগুলোতে থাকা ১৪টি জিনিসের ১০টিই নিখুঁতভাবে জাল করতে সক্ষম হয়ে উঠেছে তারা।

গোয়েন্দা সূত্রে আরও জানা যায়, প্রতিবছর ৭০ কোটি জাল ভারতীয় রুপি তৈরি করে তা ভারতীয় অর্থনীতিতে প্রবেশ করাচ্ছে পাকিস্তান। আর এই দেশে এই রুপির মূলত সন্ত্রাস সৃষ্টির কাজেই ব্যবহার করা হচ্ছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের মন্ত্রী কিরণ রিজুজু সমালোচনা করে বলেন, ভারতের নতুন  পদক্ষেপের পর পাকিস্তানের মাটিতে থাকা ভারতীয় জাল নোট তৈরির কারখানাগুলো এবার বন্ধ হয়ে যাবে।

পুরনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল করে রাতারাতি নতুন নোট চালু করার মতো পদক্ষেপ দেখে পাকিস্তান চমকে গেছে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog