1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

জীবিতদের মৃত দেখিয়ে স্মরণ করলো ফেসবুক

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ১২ নভেম্বর, ২০১৬
  • ২২২ বার

ফেসবুক প্রোফাইলে পরিচিত কাউকে ‘মৃত’ দেখালে আঁতকে উঠবেন না। কারণ, ভুলবশত প্রায় ২০ লাখের বেশি ফেসবুক প্রোফাইলে ‘মৃত’ কথাটি পোস্ট হয়ে গেছে। গতকাল শুক্রবার এক সফটওয়্যার ত্রুটির কারণে এ ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘স্বল্প সময়ের জন্য মৃত মানুষদের স্মরণে যেসব প্রোফাইল তৈরি করা হয়, তা অন্য অ্যাকাউন্টে পোস্ট হওয়া শুরু হয়ে যায়। এই মারাত্মক ভুলটি পরে দ্রুত ঠিক করা হয়।’
প্রায় ২০ লাখ প্রোফাইল পাতায় ভুলবশত মৃত বলে ঘোষণা উঠে আসে বলে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে।
এ ঘটনায় ক্ষমা চেয়েছে ফেসবুক।
অনেকে এ ঘটনাকে আবার বাঁকা চোখে দেখছেন। ফেসবুকের মেমোরিয়াল ফিচারটির প্রচার করতে ফেসবুক কর্তৃপক্ষ এ ঘটনা ঘটিয়েছে বলে মনে করছেন অনেকেই।

শুক্রবার বেশ কিছু সময়ের জন্য ফেসবুক ব্যবহারকারীদের বিভিন্ন প্রোফাইলে তাদেরকে মৃত হিসেবে দেখানো হয়। ফেসবুক তাদের স্মরণ করছে বলে ব্যবহারকারীদের প্রোফাইলে লেবেল সেঁটে দেওয়া দেখতে পাওয়া যায়। পরে ব্যবহারকারীরা তাদের বন্ধু-বান্ধব, আত্মীয় পরিজনকে নিশ্চিত করার জন্য নতুন করে স্ট্যাটাস লিখে জানাতে হয়েছে যে তারা মরা যাননি।

মৃত হিসেবে চিহ্নিত করা মানুষদের মধ্যে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গও রয়েছেন। ফেসবুক কর্তৃপক্ষ এটিকে একটি ‘মারাত্মক ভুল’ হিসেবে স্বীকার করে জানিয়েছেন, এই ভুল শোধরানো হয়েছে।

অবশ্য এই ঘটনাটির একটি মজার দিকও খুঁজে বের করছেন অনেকেই। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রতি ইঙ্গিত করে দ্য ভার্জ নামের প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট লিখছে, ‘ফেসবুক আমেরিকার ইতিহাসের দীর্ঘতম সপ্তাহটির ইতি টানল সবাইকে এই বলে যে, তারা মারা গেছে।’

বেশ কিছু ঘটনায় মৃত ব্যক্তিদের পরিবারের সদস্যরা তাদের মৃত আত্মীয়ের ফেসবুক প্রোফাইলে প্রবেশ করার সুযোগ চাইলে গত বছর ফেসবুক কর্তৃপক্ষ এই ‘মেমোরিয়াল’ সেবাটি চালু করে।

এই সেবাটি ব্যবহার করে একজন ফেসবুক ব্যবহারকারী আগাম ঠিক করে যেতে পারবেন, তিনি কি মৃত্যুর পর তার ফেসবুক পাতাটিকে স্মারক হিসেবে বন্ধুদের জন্য রেখে দিতে চান নাকি চান যে ফেসবুক কর্তৃপক্ষ তার পাতাটিকে মুছে দিক।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog