1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:০২ অপরাহ্ন

শাহানূরের চিকিৎসা ও নিরাপত্তার দায়িত্ব রাষ্ট্রের : হাই কোর্ট

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০১৬
  • ২৬৯ বার

প্রতিকবদক : মেয়েকে ‘উত্ত্যক্ত করার প্রতিবাদ করতে গিয়ে’ বখাটেদের হামলায় দুই পা হারানো ঝিনাইদহের কৃষক শাহানূর বিশ্বাসের চিকিৎসার সকল ব্যয় রাষ্ট্রকে বহন করার নির্দেশ দিয়েছে আদালত। এছাড়া  শাহানূর ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনকে নির্দেশ দিয়েছে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ।

শাহানূরের ওপর হামলাকারীদের গ্রেপ্তারের বিষয়ে রাষ্ট্রপক্ষের প্রতিবেদন হাতে পাওয়ার পর হাই কোর্ট মঙ্গলবার এই আদেশ দেয়।

আদালত স্বাস্থ্যসচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে চিকিৎসার ব্যয় সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন করতে বলেছে। আর নিরাপত্তা সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন করবেন পুলিশের মহাপরিচালক ও ঝিনাইদহের পুলিশ সুপার।

ডেপুটি অ্যার্টনি জেনারেল তাপস কুমার বিশ্বাস এদিন আদালতে প্রতিবেদন জমা দিয়ে আসামিদের গ্রেপ্তারের বিষয়টি মৌখিকভাবে অবহিত করেন।

গত ১৬ অক্টোবর ঝিনাইদহের কালীগঞ্জ থানার নলভাঙ্গা গ্রামের বর্গাচাষি শাহানূর বিশ্বাসকে লোহার শাবল, হাতুড়ি ও ছেনি দিয়ে মেরে গুরুতর আহত করা হয়। জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে (পঙ্গু হাসপাতাল) চিকিৎসাধীন শাহানূরের দুটি পা হাঁটুর ওপর থেকে কেটে ফেলতে হয়।

পরিবারের অভিযোগ, মেয়েদের উত্ত্যক্ত করার প্রতিবাদ জানিয়েছিলেন শাহানূর। এ কারণে সাবেক ইউপি সদস‌্য মাহবুবুর রহমানের লোকজন তার এই হাল করেছে।

ওই ঘটনায় শাহানূরের আত্মীয় মো. ইয়াকুব আলী সাতজনের বিরুদ্ধে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে অভিযোগ করেন। শাহানূরের ছোট ভাই সামাউল ইসলাম ১৬ জনকে আসামি করে থানায় মামলা করেন।

এ বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে গত ২২ নভেম্বর স্বতঃপ্রণোদিত হয়ে আদেশ দেয় হাই কোর্টের ওই বেঞ্চ। হামলাকারীদের ৭২ ঘণ্টার ভেতর কারাবন্দি করার নির্দেশ দিয়ে ২৭ নভেম্বরের মধ্যে তা প্রতিবেদন আকারে আদালতে জমা দিতে ঝিনাইদহের পুলিশ সুপারকে নির্দেশ দেওয়া হয়।

সেদিন প্রতিবেদন না দিয়ে রাষ্ট্রপক্ষ সময়ের আবেদন করলে আদালত ২৯ নভেম্বরের মধ্যে তা জমা দিতে নির্দেশ দেয়।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog