1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
সোমবার, ২৭ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন

অতীত ভুলে সংলাপের আহবান মির্জা ফখরুলের

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬
  • ৩০৪ বার

প্রতিবেদক : অতীত ভুলে আবারও সরকারকে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ব্যারিস্টারস ফর চেইঞ্জ’ নামক আইনজীবী সংগঠনের উদ্যোগে ‘বর্তমান আমলে সাম্প্রদায়িকতা, উগ্রবাদ ও আইনের শাসন’শীর্ষক এই আলোচনা সভা হয়।

আলোচনা সভায় তিনি বলেন, “আমরা আবারও বলছি, অতীতচারিতা ভুলে যান। লেট আস ফরগেট অ্যাবাউট দ্য পাস্ট। আসুন আমরা নতুন করে একটা আলোচনা করি, একটা সংলাপ করি। সেই সংলাপের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে কীভাবে ক্ষমতা হস্তান্তর করা যায়, সেই পথ বের করি।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দেওয়া নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব প্রসঙ্গে ফখরুল বলেন, “দেশনেত্রী একটা প্রস্তাব দিয়েছেন। যদিও তারা (আওয়ামী লীগ) সাথে সাথে তা রিজেক্ট করেছে। এখনও আমরা আশা করব।” নিরপেক্ষ নির্বাচনে দিলে যে ফলাফল হবে, বিএনপি তা মেনে নেবে বলেও তিনি।

“সাহস যদি থাকে, জনগণের প্রতি আস্থা থাকে, তাহলে নিরপেক্ষ সরকারের অধীনে, নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন দিন, যা ফলাফল হয়, তা-ই আমরা মেনে নেবে।”

লুই কানের নকশা ভেঙে সংসদ ভবন এলাকায় জিয়াউর রহমানের কবরসহ বেশ কয়েকটি স্থাপনা বিভিন্ন সময়ে নির্মিত হয়। মূল নকশা পাওয়ার পর সেগুলো সরানো হবে বলে জানিয়েছিলেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এই বিষয়ে বিএনপি মহাসচিব বলেন, জিয়াউর রহমান আমাদের দলের প্রতিষ্ঠাতাই শুধু নন- একজন মুক্তিযোদ্ধা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীরোত্তম, যিনি স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দিয়ে মানুষকে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য অনুপ্রাণিত করেছেন। তার মাজার সরিয়ে ফেলার জন্য আপনারা আজকে ষড়যন্ত্র করছেন।

কিউবার প্রয়াত নেতা ফিদেল কাস্ত্রোর মতো বাংলাদেশেও কোটি মানুষের মনে জিয়াউর রহমানের নাম  রয়েছে। আমরা বলতে চাই, দিস ইজ জিয়াউর রহমান। যদি তার বিরুদ্ধে কিছু করার চেষ্টা করেন, জনগণ তার বিরুদ্ধে দাঁড়াবে, জনগণ তাকে হৃদয়ে ধারণ করে নিয়েছে, জনগণ তাকে মাথার ওপরে রাখবে।”

জঙ্গিবাদ সরকারের সৃষ্টি এমন অভিযোগ করে তাদেরকে বিনাবিচারে হত্যার সমালোচনা করেন মির্জা ফখরুল।

“কোনো তদন্ত ছাড়া, বিচার ছাড়া বিচার হয়ে যাচ্ছে। কী নাশকতার চেষ্টা করছিল, সেই খবর পেয়ে নির্মূল করে দিল। উইদিন ওয়ান মানথ একমাসের মধ্যে সব জঙ্গিবাদ শেষ, খতম হয়ে গেছে। কার স্বার্থে তৈরি হয়, কারা তৈরি করে, কিভাবে তৈরি করে, তারাই বলতে পারবেন- আসামি করেন আমাদের দলের নেতাদের।”

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog