1. sardardhaka@yahoo.com : adminmoha : Sardar Dhaka
  2. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
  3. rafiqul@mohajog.com : Rafiqul Islam : Rafiqul Islam
  4. sardar@mohajog.com : Shahjahan Sardar : Shahjahan Sardar
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন

ইংরেজি মাধ্যমের স্কুলে ভ্যাট অবৈধ : হাই কোর্ট

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ১২ ডিসেম্বর, ২০১৬
  • ২৬৭ বার

প্রতিবেদক : ইংরেজি মাধ্যমের স্কুলে টিউশন ফির ওপর আরোপিত সাড়ে সাত শতাংশ ভ্যাট অবৈধ ঘোষণা করেছে হাই কোর্ট। ২০১৫ সালে জারি করা একটি রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার হাই কোর্ট বেঞ্চ সোমবার এই রায় দেয়।

আগামী জানুয়ারি সেশন থেকে টিউশন ফির ওপর আর ভ‌্যাট আদায় না করতে নির্দেশ দেওয়া হয়েছে রায়ে।  রিট আবেদনকারী পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। রুলের রায়ের পর শাহদীন মালিক  বলেন, “শুধু বেসরকারি ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাট আদায় বৈষম্যমূলক। এটা চ‌্যালেঞ্জ করে রিট আবেদন করা হয়েছিল। আজ কোর্ট ওই রুল নিয়ে বিস্তারিত রায় দিয়েছে।”

এ আইনজীবী বলেন, এই রায়ের ফলে জানুয়ারি থেকে ইংরেজি মাধ‌্যমের স্কুলের শিক্ষার্থীদের আর ভ্যাট দিতে হবে না। বাংলাদেশে ইংরেজি মাধ্যমের ১০২টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বেতনের ওপর ২০১২ সালে সাড়ে ৪ শতাংশ ভ্যাট আরোপ করা হয়। চলতি বছরের বাজেটে তা বাড়িয়ে করা হয় সাড়ে ৭ শতাংশ, সেই সঙ্গে এর আওতায় আনা হয় বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে।

এরপর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আন্দোলনে নামলে তাদের ক্ষেত্রে ভ্যাট আরোপের সিদ্ধান্ত বাতিল করা হয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা আন্দোলন করে সফল হওয়ার পর ভ্যাট বাতিলের দাবিতে ঢাকার বিভিন্ন স্থানে মানববন্ধন করেন ইংরেজি মাধ্যমের স্কুলগুলোর শিক্ষার্থীদের অভিভাবকরা।

এরপর সানিডেল ও সান বিম স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবকের করা রিট আবেদনে গত ১৭ সেপ্টেম্বর বিচারপতি শামীম হাসনাইন ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ ভ্যাট স্থগিতের আদেশ দেয়।

ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে সে সময় রুল দেয় হাই কোর্ট। জাতীয় রাজস্ব বোর্ড হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে চেম্বার আদালতে গেলে বিচারক হাই কোর্টের আদেশের কার্যকারিতা আট সপ্তাহের জন্য স্থগিত করে দেয়।

রিট আবেদন হওয়ার এক বছরের বেশি সময় পর সোমবার রুল নিষ্পত্তি করে রায় দিল হাই কোর্ট।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2023 Mohajog