1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ০১:১৫ পূর্বাহ্ন

দুর্নীতির দায়ে মার্কিন কংগ্রেসম্যানের ১০ বছরের কারাদণ্ড

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : বুধবার, ১৪ ডিসেম্বর, ২০১৬
  • ৫১ বার

আন্তর্জাতিক ডেস্ক : বহুমাত্রিক প্রতারণায় দায়ে অভিযুক্ত যুক্তরাষ্ট্রের বর্ষীয়ান কংগ্রেসম্যান চাকা ফাত্তাহকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আইন কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, নিজেকে আরো ধনী করতে ও নিজের রাজনৈতিক ক্যারিয়ার ধরে রাখার লক্ষ্যে তিনি এসব করেছেন বলে

৬০ বছর বয়সী ফাত্তাহ ষড়যন্ত্র, প্রতারণা ও অর্থ পাচারের বিভিন্ন অভিযোগে চলতি বছরের জুনে দোষী সাব্যস্ত হন। এই ডেমোক্রেটিক কংগ্রেসম্যান ২২ বছর পেনসিলভানিয়া অঙ্গরাজ্য থেকে প্রতিনিধিত্ব করেছেন।

ফিলাডেলফিয়ায় একজন কেন্দ্রীয় বিচারক তার বিরুদ্ধে দণ্ড ঘোষণা করেন। তবে রায়ের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছেন ফাত্তাহ। আগামী মাসে তাকে কারাগারে হাজির হতে হবে। ২০১৭ সালের ২৫ জানুয়ারি থেকে চাকা ফাত্তাহর কারাদণ্ড ভোগ শুরু হওয়ার তারিখ নির্ধারিত হয়েছে।

ফাত্তাহর আইনজীবীদের দাবি, রাজনৈতিক পরামর্শকেরা তার অজান্তেই এসব অপকর্ম করেছেন এবং তারা দোষ স্বীকার করেছেন।

বিচারে ফাত্তাহর চার সহযোগীও দোষী সাব্যস্ত হয়েছেন। চলতি সপ্তার শেষ দিকে তাদের দণ্ড ঘোষণা করা হবে।

দুই দশক ধরে যুক্তরাষ্ট্র কংগ্রেসে ওয়েস্ট ফিলাডেলফিয়ার প্রতিনিধি হিসেবে দায়িত্বপালন করছেন ফাত্তাহ। তিনি যুক্তরাষ্ট্র কংগ্রেসের অন্যতম জ্যেষ্ঠ কৃষ্ণাঙ্গ প্রতিনিধি।

একটি মামলার আর্জিতে বলা হয়, তিনি নির্বাচনী প্রচারণার জন্য সংগ্রহ করা অর্থ তার ছেলের শিক্ষাঋণ পরিশোধ করতে ব্যবহার করেছেন।

আইন কর্মকর্তারা আরও জানিয়েছেন, তিনি একটি গাড়ি বিক্রি করার ছলে এক পক্ষের কাছ থেকে অর্থ নেন, কিন্তু গাড়িটি কখনও বিক্রি করেননি, আসলে সেটি ছিল সুপারিশের বিনিময়ে তাকে দেওয়া ঘুষ।

প্রসঙ্গত, ফাত্তার ছেলে চাকা ফাত্তাহ জুনিয়র ব্যবসার জন্য নেওয়া ঋণ প্রতারণার দায়ে বর্তমানে পাঁচ বছরের কারাদণ্ড ভোগ করছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog