1. sardardhaka@yahoo.com : adminmoha :
  2. mohajog@yahoo.com : Daily Mohajog : Daily Mohajog
  3. nafij.moon@gmail.com : Nafij Moon : Nafij Moon
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৩ পূর্বাহ্ন

যুক্তরাজ্যের বাণিজ্য দূত রুশনারা ঢাকা সফরে

মহাযুগ নিউজ ডেস্ক
  • আপডেট টাইম : রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬
  • ১০০ বার

প্রতিবেদক : বাংলাদেশে যুক্তরাজ্যের বাণিজ্য দূত লেবার পার্টির এমপি রুশনারা আলী ঢাকা সফরে এসেছেন। বাণিজ্য দূত হিসেবে প্রথম বাংলাদেশ সফরে রুশনারা বাংলাদেশে ব্রিটিশ ব্যবসায়ী গোষ্ঠীর সদস্য, শিল্প ও বাণিজ্য খাতের নেতা, রাজনৈতিক নেতা ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন।

রোববার ঢাকায় ব্রিটিশ হাই কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়,  ব্রিটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেইক বলেন, রুশনারা আলীর এই সফর বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্য ও বিনিয়োগে প্রতিশ্রুতির একটি উল্লেখযোগ্য দিক।

“তার সফর দু দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে আমাদের প্রতিশ্রুতি নিয়ে আলোচনার সুযোগ এনেছে। এতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও আমাদের ব্যবসা-বাণিজ্যকে আরও শক্তিশালী করার পথকে উন্মুক্ত করবে।”

সিলেটের মেয়ে রুশনারা আলী ব্রিটিশ পার্লামেন্টে প্রতিনিধিত্বকারী প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। লন্ডনের ‘বেথনাল গ্রিন অ্যান্ড বো’ আসন থেকে টানা দুই মেয়াদে নির্বাচিত হয়েছেন তিনি।

জ্বালানি ও জলবায়ু পরিবর্তন বিষয়ে সংসদীয় বাছাই কমিটির সদস্য রুশনারা এর আগে লেবার পার্টির হয়ে শিক্ষা ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক শ্যাডো মিনিস্টারের দায়িত্ব পালন করেন। পার্লামেন্টারি ট্রেজারি সিলেক্ট কমিটিরও সদস্য ছিলেন তিনি।

যুক্তরাজ্যের জন্য প্রধান বাজার হিসেবে বিবেচিত দেশগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক জোর এবং সেগুলোর অর্থনৈতিক উন্নয়নে সহায়তার জন্য ২০১২ সালে ক্রস-পার্টি ট্রেড এনভয় কর্মসূচি চালু করা হয়।

এর আওতায় নির্দিষ্ট খাত ও দেশের বিষয়ে অভিজ্ঞতা, দক্ষতা ও জ্ঞান বিবেচনা করে পার্লামেন্টের দুই কক্ষের সদস্যদের মধ্য থেকে বাছাই করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বাণিজ্য দূতের অবৈতনিক পদে নিয়োগ দেন।

বর্তমানে ৫০টিরও বেশি বাজারের জন্য বিভিন্ন রাজনৈতিক ঘরানার ২৫ জন জনপ্রতিনিধি বাণিজ্য দূত হিসেবে কাজ করছেন।

এ জাতীয় আরো সংবাদ
© All rights reserved © 2020 Mohajog